চট্টগ্রাম মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

রাঙ্গু‌নিয়ায় বন ‌বিভা‌গের আরও ১৬ হাজার চারাগাছ কে‌টে ফে‌লে‌ছে দুর্বৃত্তরা

১৩ জুলাই, ২০২০ | ৯:১৯ অপরাহ্ণ

রাঙ্গুনিয়া সংবাদদাতা

রাঙ্গু‌নিয়ায় বন ‌বিভা‌গের আরও ১৬ হাজার চারাগাছ কে‌টে ফে‌লে‌ছে দুর্বৃত্তরা

চট্টগ্রামের রাঙ্গু‌নিয়ায় সংর‌ক্ষিত ব‌নের শতা‌ধিক একর জায়গা দখল ক‌রে গ‌ড়ে উঠা জ্ঞাণশরণ মহাঅরণ‌্য বৌদ্ধ বিহার সংলগ্ন পাহা‌ড়ে বনায়‌নের জন‌্য রাখা প্রায় ১৬ হাজার গা‌ছের চারা কে‌টে নষ্ট ক‌রে দি‌য়ে‌ছেন দুর্বৃত্তরা। উপজেলার পদুয়া ইউ‌নিয়‌নের ফলহা‌রিয়া গ্রা‌মে আজ সোমবার (১৩ জুলাই) ভোররা‌তের কোন একসময় এসব চারাগাছ কাটা হয় বলে ধারণা করা হচ্ছে। এর আগে গত ৬ জুন রা‌তে ৭৫ হাজার গা‌ছের চারা নার্সা‌রি‌তেই কে‌টে নষ্ট ক‌রে দুর্বৃত্তের দল।

ব‌নের জায়গা দখল নি‌য়ে দীর্ঘদিন ধ‌রে জ্ঞানশরণ বিহা‌রের প্রতিষ্ঠাতা ভদন্ত শরণঙ্কর থের’র সা‌থে বন‌ বিভা‌গের বি‌রোধ চ‌লে আস‌ছে। এই বি‌রোধ এখন সাম্প্রদা‌য়িক বিত‌র্কে গ‌ড়ি‌য়ে‌ছে।

চট্টগ্রাম দ‌ক্ষিণ বন‌ বিভা‌গের খুরু‌শিয়া রেঞ্জ কর্মকর্তা মাহবুব হো‌সেন জানান, রা‌ষ্ট্রের সম্পদ রক্ষা কর‌তে গি‌য়ে আমরা এই ধর্মগুরু ও তার অনুসারী‌দের মারধ‌রেরও শিকার হ‌য়ে‌ছি ক‌য়েকবার। গত দু‌দিন আগে শরণঙ্কর ভন্তে ‌বিহার থে‌কে অন‌্যত্র চ‌লে যান। আমরা সুফল প্রজে‌ক্টের অধী‌নে ক‌য়েকমাস ধ‌রে নতুনভা‌বে বনায়ন ক‌রে আস‌ছি। দখলরোধ কর‌তে এসব গা‌ছের চারা রোপন কর‌ছে বন‌ বিভাগ। তা‌দের দখলকৃত জায়গায় চারাগাছ রোপন কর‌তে না পারার জন্য গত মা‌সে তারা রা‌তের আধা‌রে ৭৫ হাজার চারা কে‌টে নষ্ট ক‌রে‌ছেন। এখন তি‌নি সেখানে নেই। কিন্তু ‌সেখা‌নে অবস্থানরত তার অনুসা‌রীরাই একাজ ক‌রে‌ছেন ব‌লে এই রেঞ্জ কর্মকর্তা দাবি ক‌রেন।

 

 

 

পূর্বকোণ/জিগার-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 146 People

সম্পর্কিত পোস্ট