চট্টগ্রাম শনিবার, ১৫ আগস্ট, ২০২০

সর্বশেষ:

যাত্রা শুরু স্বাস্থ্য বাতায়নের: ঘরে বসেই জানা যাবে হাসপাতালের চিত্র

১০ জুলাই, ২০২০ | ১০:৩৭ অপরাহ্ণ

যাত্রা শুরু স্বাস্থ্য বাতায়নের: ঘরে বসেই জানা যাবে হাসপাতালের চিত্র

এক ওয়েবসাইটেই মিলবে চট্টগ্রামের স্বাস্থ্য বিষয়ক সব তথ্য। জেলা প্রশাসনের উদ্যোগে চট্টগ্রামের সকল সরকারি-বেসরকারি হাসপাতাল-ক্লিনিকগুলো থেকে সেবা প্রাপ্তির এমনই একটি অনলাইন প্ল্যাটফর্ম যাত্রা শুরু করেছে। আজ  শুক্রবার (১০ জুলাই)  বিকাল সাড়ে পাঁচটায় চট্টগ্রাম সার্কিট হাউসে এর উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন।

উদ্বোধনী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সিনিয়র সচিব বলেন, চট্টগ্রামবাসীর স্বাস্থ্যসেবা পাওয়ার পথ সুগম করতে সব হাসপাতালের সমন্বিত তথ্য বাতায়ন সম্বলিত ডিজিটাল প্ল্যাটফর্ম ‘হসপিটাল ফাইন্ডার’ তৈরি করায় জেলা প্রশাসনকে ধন্যবাদ জানাই। ‘সরকারি-বেসরকারি সব হাসপাতালে কোভিড এবং নন-কোভিড রোগীদের চিকিৎসা সেবার পথ ডিজিটাল মাধ্যমে অনলাইনে এবং মোবাইল এপসের মাধ্যমে সুগম করবে এই তথ্য বাতায়ন।’

তিনি আরও বলেন, হাসপাতাল তথ্য বাতায়ন হচ্ছে- সব হাসপাতাল ও জরুরি স্বাস্থ্য সেবা বিষয়ক তথ্য ভাণ্ডারের অনলাইনভিত্তিক একটি সিঙ্গেল প্ল্যাটফর্ম। এই অনলাইন প্ল্যাটফর্মে স্বাস্থ্যসেবা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য ও কাঙ্ক্ষিত হাসপাতাল বা ক্লিনিকের সেবা সম্পর্কিত সবকিছু এক ক্লিকেই মিলবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র আজম নাছির উদ্দিন, বিভাগীয় কমিশনার চট্টগ্রাম এবিএম আজাদ, ডিআইডজি চট্টগ্রাম রেঞ্জ খন্দকার গোলাম ফারুক, সিএমপি কমিশনার মাহবুবুর রহমান, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. শাহরিয়ার আহমেদ, চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক, হাসপাতাল-ক্লিনিক সার্ভিলেন্স কমিটির আহ্বায়ক অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. মিজানুর রহমান, পুলিশ সুপার রশিদুল হক, সিভিল সার্জন চট্টগ্রাম ডা. ফজলে রাব্বী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বদিউল আলম।

অনুষ্ঠানে বক্তাগণ বলেন, করোনা উপসর্গ নিয়ে চিকিৎসার জন্য একটি সিটের সন্ধানে লোকজনের এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ছুটাছুটির খবর পত্র- পত্রিকায় প্রকাশিত হচ্ছে, মানুষজন আতঙ্কিত হচ্ছেন। মানুষের কাছে কোন্ হাসপাতালে কোন্ ধরনের কত সিট খালি সে বিষয়ে রিয়েলটাইম ইনফরমেশন না থাকার কারণে তারা তাৎক্ষণিকভাবে সঠিক হাসপাতালটির খোঁজ পাচ্ছেন না। ফলে অনেক রোগীকে দ্রুততম সময়ের মধ্যে সঠিক হাসপাতালে নেয়া সম্ভব হচ্ছে না বলে জেলা প্রশাসনের দৃষ্টিগোচর হয়েছে। এখন থেকে -হাসপাতাল তথ্য বাতায়নের লিংকে প্রবেশ করে  (www.hospitalfinder.info ) মানুষ নিম্মোক্ত সেবাগুলো পাবে।

• রিয়েল টাইম ইনফরমেশন।
• সময় ও জীবন বাঁচবে।
• এই প্ল্যাটফর্ম থেকে রোগী সরাসরি কল করে হাসপাতালে সিট বুকিং দিতে পারবেন
• মানুষের মাঝে বিদ্যমান আতঙ্ক কেটে গিয়ে স্বস্তি নিশ্চিত হবে
• হাসপাতালগুলোও তাদের সার্ভিস সংক্রান্ত তথ্য সহজেই জনগণের কাছে পৌঁছাতে পারবে।
• মিডিয়ায় বিভিন্ন ধরনের নেতিবাচক খবর প্রকাশ বন্ধ হবে।
• মোবাইল নম্বর দিয়ে সার্চ করে করোনা টেস্টিংয়ের ফলাফল পাওয়া যাবে ।
• চট্টগ্রামে সরকারি, বেসরকারি সকল কোভিড টেস্ট সেন্টারের নাম, ঠিকানা, লোকেশন, টেস্ট ফি, কালেকশন টাইমসহ বিস্তারিত তথ্য পাওয়া যাবে।
• চট্টগ্রামে অক্সিজেন এবং এম্বুলেন্স সার্ভিস প্রদানকারী সকল প্রতিষ্ঠানের নাম ঠিকানা, কন্টাক্ট নম্বর মিলবে এই ওয়েবসাইটে।
• করোনা সংক্রান্ত সকল ধরনের সরকারী ওয়েবসাইট বাতায়নে সংযুক্ত আছে।

 

 

 

পূর্বকোণ / আরআর

The Post Viewed By: 150 People