চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৩ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

৯ জুলাই, ২০২০ | ৫:২৮ অপরাহ্ণ

উখিয়া সংবাদদাতা

উখিয়ায় করোনা আইসোলেশনের ২ চিকিৎসক চাকুরিচ্যুত

কক্সবাজারের উখিয়া এসএআরআই আইসোলেশন এন্ড ট্রিটমেন্ট সেন্টারের ২ উর্ধ্বতন চিকিৎসককে চাকুরিচ্যুত করা হয়েছে। চাকুরিচ্যুত চিকিৎসকদ্বয় হলেন-প্রতিষ্ঠানটির চতুর্থ প্রধান ডা. নাজিয়া নাজি এবং মেডিকেল অফিসার ডা. সাজু।

আজ বৃহস্পতিবার (৯ জুলাই) রিলিফ ইন্টারন্যাশনাল এর হেলথ এন্ড নিউট্রিশন প্রোগ্রাম ম্যানেজার, নাইজেরিয়ান নাগরিক পেট্রেশিয়া এফে আজকিয়ে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রোগীদর প্রতি চরম অসদাচরণ, দায়িত্ব পালনে অবহেলা ও গাফিলতির বিষয় তদন্তে প্রমাণিত হওয়ায় এ ২ জন চিকিৎসককে চাকুরী থেকে স্থায়ীভাবে অব্যাহতি দেয়া হয়েছে। এছাড়া কয়েকজনের কাছ থেকে কৈফিয়ত চাওয়া হয়েছে।
পেট্রেশিয়া এফে আজকিয়ে জানান, রিলিফ ইন্টারন্যাশনাল এর ১১০১, ১৪তম ষ্ট্রীট, এন ডাব্লিউ স্যুট ওয়াশিংটন ডিসিস্থ সদর কার্যালয়ের অনুমতি সাপেক্ষে চিকিৎসকদ্বয়ের বিরুদ্ধে এই শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে। এ ব্যবস্থা ৯ জুলাই থেকে কার্যকর করা হয়েছে এবং সংশ্লিষ্ট রোগীকে গৃহীত ব্যবস্থার বিষয়ে অবহিত করা হয়েছে। ওয়াশিংটন ভিত্তিক রিলিফ ইন্টারন্যাশনাল উখিয়া এসএআরআই আইসোলেশন এন্ড ট্রিটমেন্ট সেন্টারটি সার্বিক পরিচালনায় আন্তর্জাতিক মানদন্ড বজায় রেখে আরও গুছালো, চমৎকার ও পরিকল্পিত ব্যবস্থাপনা কৌশল তৈরি করছেন বলে জানান তিনি। যেকারণে প্রতিষ্ঠানটির আরও কিছু অযোগ্য ও অপ্রয়োজনীয় লোককে অপসারণ করা হবে। রোগীদের সেবায় আনা হবে, মান ও গুনগত পরিবর্তন। তিনি বলেন, গুটি কয়েক অযোগ্য মানুষের জন্য বিশ্বব্যাপী সুনাম অর্জনকারী রিলিফ ইন্টারন্যাশনাল এর সামগ্রিক কার্যক্রমকে প্রশ্নবিদ্ধ করা যায়না। তবে নতুন একটি প্রতিষ্ঠান হিসাবে একটু সমন্বয়হীনতা থাকা অস্বাভাবিক কিছু নয়। এটা ক্রমান্বয়ে কাটিয়ে উঠা হচ্ছে।
জাতিসংঘের অঙ্গ প্রতিষ্ঠান UNHCR চলমান করোনা ভাইরাস সংকটে তাদের মানবিক উদ্যোগের অংশ হিসাবে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবা দিতে মাত্র ৪০ দিনে এ হাসপাতালটি নির্মাণ করেছিলো। গত ২৭ মে থেকে সেখানে কোভিড-১৯ রোগীদের ভর্তি করা শুরু হয়।

৩৪ টি আলাদা বিভাগে বিভক্ত করে উখিয়ার এসএআরআই আইসোলেশন এন্ড ট্রিটমেন্ট সেন্টারটি পরিচালনা করা হয়। রিলিফ ইন্টারন্যাশনাল কেন্দ্রীয় নিয়ন্ত্রণেরে দায়িত্ব পালন করলেও স্থানীয় ও বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠান দায়িত্ব পালন করে আসছিলো ৩৪ টি বিভাগের। দায়িত্বপালনকারী এসব প্রতিষ্ঠানের সার্বিক পরিচালনাকে প্রশ্নবিদ্ধ করে তোলে হাসপাতালের কার্যক্রম।

পূর্বকোণ/কায়সার-এএ

শেয়ার করুন
The Post Viewed By: 164 People

সম্পর্কিত পোস্ট