চট্টগ্রাম মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০

৩ জুলাই, ২০২০ | ৩:২০ অপরাহ্ণ

উখিয়া সংবাদদাতা

উখিয়াসহ জেলায় অনলাইন কোরবানির পশুর হাট

করোনাভাইরাসের সংক্রমণ থেকে নিরাপদ থাকতে ক্রেতাদের সুবিধার্থে এবার চালু হয়েছে অনলাইন কোরবানীর পশুর হাট। উখিয়াসহ কক্সবাজার জেলার বিভিন্ন স্থানে সীমিত আকারে কিছু কোরবানীর পশুর হাটের পাশাপাশি জনসমাগম করোনা সংক্রমণ ঠেকাতে উদ্যেগ নেয়া হয়েছে বলে জানা যায়।

ব্যাপারে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী বলেন, ‘মুসলমানদের বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদউলআজহা প্রায় সমাগত। ধর্মীয় বিধান অনুযায়ী সামর্থ্যবানরা পশু কোরবানি দেয়ার প্রস্তুতি নিচ্ছেন। ধর্মপ্রাণ মুসলমানদের চাহিদা পূরণে কক্সবাজার জেলার বিভিন্ন স্থানে সীমিত পরিসরে কুরবানির পশু ক্রয়বিক্রয়ের জন্য হাট বসবে। কিন্তু জনস্বাস্থ্য বিশেষজ্ঞগণ করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে এসব হাট যতটা সম্ভব পরিহার করার পরামর্শ দিয়েছেন।

তাই, ধর্মীয় বাধ্যবাধকতা পালন জনগনের স্বাস্থ্য ঝুঁকি হ্রাস দুয়ের সমন্বয় করার লক্ষ্যে আমরা ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে কোররবানির পশু কেনাবেচা উৎসাহিত করছি। লক্ষ্যে তৈরিকৃত Online Cattle Market, Cox’s Bazar ফেইসবুক পেইজটির মাধ্যমে জেলার বিভিন্ন এলাকার হরেক রকমের গবাদিপশুর নমুনা থাকবে। পেইজটি ব্যবহার করে ক্রেতারা কোন মধ্যস্বত্বভোগীর সাহায্য ছাড়াই কুরবানির পশু পছন্দ করে কিনতে পারবেন।

এখানে কক্সবাজার জেলার বিভিন্ন উপজেলার বিক্রয়যোগ্য কোরবানির পশুর ছবি, বয়স, প্রাপ্তিস্থান, মালিকের নাম যোগাযোগের মোবাইল নম্বর দেয়া থাকবে। এটিকে আরও সমৃদ্ধ এবং ব্যবহারকারীবান্ধব করে তোলার জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে তিনি জানান। উখিয়া ইউএনও সংশ্লিষ্ট সকলের

প্রতি কোরবানির হাটে যাবার আনন্দউৎসাহ এবারের মত বিসর্জন দিয়ে এই পেইজটি ব্যবহার করে ক্রেতাবিক্রেতার মধ্যে আলাপ আলোচনা করে কুরবানির পশু কিনুন, অন্যকেও উৎসাহিত করার অনুরোধ করেছেন। প্রয়োজনে Uno ukhiya messenger এবং 01733373205 WhatsApp গবাদিপশুর তথ্য, ছবি পাঠানোর আহবান জানিয়েছেন।

 

পূর্বকোণ/পিআর

 

শেয়ার করুন
The Post Viewed By: 167 People

সম্পর্কিত পোস্ট