চট্টগ্রাম শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০

২৩ জুন, ২০২০ | ৬:৫১ অপরাহ্ণ

ইমরান বিন ছবুর

নগরে জীর্ণ ভবনে বসবাস, বাড়ছে ঝুঁকি

কবে সর্বশেষ ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা করা হয়েছে, সেই হিসেব ভুলতে বসেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। প্রায় এক যুগ আগে ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা করা হলেও, এখনো অপসারণ কিংবা ভাঙা হয়নি সেসব ভবন। ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা করে তা সিটি কর্পোরেশনকে প্রেরণ করে সিডিএ। তবে মামলা জটিলতায় সেসব ভবন এখনো অপসারণ হয়নি বলে জানান চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা।
সিডিএ’র তালিকা অনুযায়ী নগরীতে ৮৭টি ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে বলা হলেও, তার সংখ্যা অনেক বেশি বলে মনে করছেন নগর পরিকল্পনাবিদরা। ১২ ঘণ্টার মধ্যে পর পর দুটি ভূমিকম্পে আতংকে রয়েছে নগরবাসী। বড় কোনো ভূমিকম্প হলে বন্দরনগরীর কী অবস্থা হবে তা নিয়ে এখন শংকিত নগরবাসী।
গত রবিবার বিকেল ৪টা ৪৬ মিনিটে চট্টগ্রামসহ দেশের পূর্বাঞ্চল ও ভারতের মিজোরাম রাজ্য কেঁপে উঠে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.১। এর ১২ ঘণ্টার ব্যবধানে সোমবার ভোর ৪টা ৪০ মিনিটে আবারো কেঁপে উঠে চট্টগ্রাম। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৮।
সিডিএ’র বোর্ড মেম্বার ও স্থপতি আশিক ইমরান জানান, সিডিএ ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা করে সিটি কর্পোরেশনকে প্রেরণ করেছে। সিটি কর্পোরেশন তা উচ্ছেদ করতে গেলে আইনি জটিলতা দেখা দেয়। এখন তা আইনের মাধ্যমে নিষ্পত্তি হওয়া ছাড়া তো কারো কিছু করার নেই। আবার আইনগত নিষ্পত্তির ব্যাপারটিও অনেক দীর্ঘ পক্রিয়া। নগরীর বাসিন্দাদের জানমালের নিরাপত্তা ও বৃহত্তর স্বার্থে সিডিএ, সিটি কর্পোরেশন ও ভবন মালিকদের সাথে বসে একটি ব্যবস্থা নেয়া দরকার। অন্যথায় বড় কোনো দুর্ঘটনা হলে অনেক জানমালের বিপুল ক্ষতি হতে পারে।
স্থপতি জেরিনা হোসেন বলেন, সিডিএ যে ৮৭টি ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা করেছে এর বাইরে যে আর ঝুঁকিপূর্ণ ভবন নেই তা না। আসলে পুরো নগরীটায় এখন ঝুঁকিপূর্ণ। এলাকাভিত্তিক ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা করতে হবে এবং দ্রুত সেসব ভবন অপসারণ করতে হবে। অন্যথায় নগরীতে যেকোনো সময় বড় দুর্ঘটনা ঘটতে পারে। আর সিডিএ যে ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা করছে তাদের সে যোগ্যতা আছে কিনা সেটাও ভাবার বিষয়। তারা কিসের ভিত্তিতে ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা করছে?
সম্প্রতি নগরীর ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা করা হয়েছে কিনা জানতে চাইলে সিডিএ’র প্রদান নগর পরিকল্পনাবিদ শাহীনুল ইসলাম খান বলেন, সম্প্রতি সিডিএ থেকে নগরীর ঝুঁকিপূর্ণ ভবনের কোন তালিকা করা হয়নি। তবে চার থেকে পাঁচ বছর আগে ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা করে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে পাঠানো হয়েছিল। তবে সিডিএ’র পরিকল্পনা বিভাগের তথ্য মতে বর্তমানে নগরীতে ৮৭টি ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে।
সিডিএ’র সূত্র জানায়, চট্টগ্রাম শহরের কোন ভবন যদি ঝুঁকিপূর্ণ হয়ে থাকে, এটা ভাঙা বা অপসারণের দায়িত্ব হচ্ছে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের। সিডিএ’র প্ল্যান ছাড়া কোন ঘর করলে, জরিমানা দিয়ে প্ল্যান পাশ করা যায়। আর অন্যথায়, ভবনটি ভেঙে ফেলতে হবে। কোনো ভবন যদি কোনো কারণে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে এটা ভাঙতে পারে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।
জানতে চাইলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সামশুদ্দোহা জানান, বেশ কয়েক বছর আগে সিটি কর্পোরেশনকে ঝুঁকিপূর্ণ ভবনের একটি তালিকা দেয় সিডিএ। আমরা ঝুঁকিপূর্ণ ভবন মালিকদের নোটিশ দিলে, তারা আদালতে মামলা করে। ফলে আমরা আর সেসব ভবনের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারিনি।

পূর্বকোণ / আর আর

শেয়ার করুন
The Post Viewed By: 144 People

সম্পর্কিত পোস্ট