চট্টগ্রাম রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে চবি শিক্ষকের অবস্থান কর্মসূচি

২২ জুন, ২০২০ | ৮:৩৬ অপরাহ্ণ

চবি সংবাদদাতা

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে চবি শিক্ষকের অবস্থান কর্মসূচি

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল ও এই বিতর্কিত আইনে দায়ের করা মামলায় গ্রেপ্তারকৃতদের অবিলম্বে মুক্তির দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) এক শিক্ষক অবস্থান কর্মসূচি পালন করেছেন। সমাজতত্ত্ব বিভাগের সহযোগী এই অধ্যাপকের নাম মাইদুল ইসলাম। আজ সোমবার (২২ জুন) বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে এই কর্মসূচি পালন করেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে মাইদুল ইসলাম মুঠোফোনে পূর্বকোণকে বলেন, সারা বাংলাদেশে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়ে ‘বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক’ নামে একটা নেটওয়ার্ক আছে। মূলত তাদের আয়োজনে আজ যে যেখান থেকে পারে, সেখান থেকে প্রতিবাদ কর্মসূচিতে অংশ নিয়েছেন। তাই আমিও দুপুরে বিশ্ববিদ্যালয় শহীদ মিনারের সামনে অংশ নিয়েছি। আমার সাথে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক সংহতি জানিয়েছেন। আমাদের কথা, ভাষা, শব্দ এগুলো সমস্তকিছু মানুষ জন্মগতভাবে পেয়ে থাকে। এগুলোর ওপর কোনোভাবে সেন্সরশিপ আরোপ করা ঠিক না। ডিজিটাল নিরাপত্তা আইনের ফাঁদে পড়ে শিক্ষক, সাংবাদিকসহ অনেক মানুষ গ্রেপ্তার করা হচ্ছে। সুতরাং, ভাষার ওপর, শব্দের ওপর, কথার ওপর, লেখার ওপর সেন্সরশিপ আরোপ করা অযৌক্তিক।

তিনি বলেন, গণতান্ত্রিক অধিকার তো দূরের কথা—মানুষ তার কষ্টের কথাও যাতে ভার্চুয়াল জগতে প্রকাশ করতে না পারে তার জন্য একের পর নিপীড়নমূলক ব্যবস্থা নিয়ে চলেছে সরকার। এতে নাগরিক সমাজ গভীরভাবে উদ্বিগ্ন। সম্প্রতি এ আইনে বেশ কয়েকজন সাংবাদিক, লেখক ও শিক্ষককে গ্রেপ্তার করা হয়েছে। সাধারণ নাগরিকরাও রেহাই পাচ্ছেন না। বর্তমান করোনা পরিস্থিতিতে দেশের স্বাস্থ্য ব্যবস্থার অবস্থা খুবই নাজুক। এ পরিস্থিতিতে সরকারের সমালোচনা করলেই ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার করে জেলে পাঠানো হচ্ছে। আমরা অবিলম্বে কালো এ আইন বাতিল চাই।

 

 

 

 

 

 

পূর্বকোণ/রায়হান-আরপি

শেয়ার করুন
  • 156
    Shares
The Post Viewed By: 149 People

সম্পর্কিত পোস্ট