চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

কক্সবাজার সদর হাসপাতালে ১৮ বেডের আইসিইউ ও এইচডিইউ উদ্বোধন

২০ জুন, ২০২০ | ২:৪৪ অপরাহ্ণ

কক্সবাজার সংবাদদাতা

কক্সবাজার সদর হাসপাতালে ১৮ বেডের আইসিইউ ও এইচডিইউ উদ্বোধন

কক্সবাজার জেলা সদর হাসপাতালে উদ্বোধন হয়েছে ১০ শয্যার আইসিইউ ও ৮ শয্যার এইচডিইউ।

আজ শনিবার (২০ জুন) সকাল সাড়ে ১১ টার দিকে অনলাইনে জুম কনফারেন্সের মাধ্যমে বিশেষায়িত ভেন্টিলেটরসমৃদ্ধ আইসিইউ ও এইচডিইউ’র ১৮টি বেড উদ্বোধন করেন কক্সবাজার ৩ আসনের সাংসদ ও হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি সাইমুম সরওয়ার কমল। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন কক্সবাজার সদর হাসপাতালের সুপার ডা. মোহাম্মদ মহিউদ্দিন।

হাসপাতাল সূত্রে জানা গেছে, এই আইসিইউ এবং এইচডিইউ জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের আর্থিক সহযোগিতায় স্থাপন করা হয়েছে। পরিচালনায় যারা থাকছেন তাদের বেতনসহ অন্যান্য সুবিধাও ইউএনএইচসিআর দেবে। শনিবার উদ্বোধন হলেও এই দিনেই রোগী ভর্তি করানো হবে না। আপাততে ট্রায়াল শুরু হবে। তবে আগামী এক দুইদিন থেকে বিশেষায়তি এই দুই ইউনিটে সংকাটাপন্ন রোগী ভর্তি নেয়া হবে।

দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যায় কক্সবাজার জেলা চর্তুথ স্থানে রয়েছে। ঢাকা, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জের পরেই কক্সবাজার।

বর্তমানে রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫০ শয্যা, চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫০ শয্যা ও উখিয়ায় ১৪৪ শয্যার কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতাল চালু রয়েছে। হাসপাতালগুলোতে কোভিড আক্রান্ত রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবার ব্যবস্থা সিলিন্ডার অক্সিজেন। এখানে আইসিইউ বা ভেন্টিলেটরের ব্যবস্থা নেই। বর্তমানে করোনায় আক্রান্ত সংকটাপন্ন রোগীদের উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার জেলা সদর থেকে ১৬০ কিলোমিটার দূরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। অনেকেই নিজ উদ্যোগে চিকিৎসার জন্য ছুটছেন রাজধানী ঢাকায়।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 182 People

সম্পর্কিত পোস্ট