চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

করোনাকালে মানসিক চাপ নিয়ন্ত্রণের উপায়
করোনাকালে মানসিক চাপ নিয়ন্ত্রণের উপায়

১৯ জুন, ২০২০ | ২:৪১ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

করোনাকালে মানসিক চাপ নিয়ন্ত্রণের উপায়

করোনার মতো অদৃশ্য এ ভাইরাসের জন্য মানুষ এখন গৃহবন্দী। এ ভাইরাসের কবল থেকে বাঁচার জন্য পুরো বিশ্বে নেয়া হয়েছে নানা সতর্কতামূলক কার্যক্রম। এখন পর্যন্ত এই ভাইরাসের স্বীকৃত কোনো প্রতিষেধক বা ওষুধ আবিষ্কারের চেষ্টা করা হলেও আবিষ্কার করতে পারেনি কেউ। একারণে দিন দিন করোনায় আক্রান্তের সংখ্যার সাথে মৃত্যুর পরিসংখ্যানও বাড়ছে। এতে উদ্বিগ্ন গোটা বিশ্ব।

ভয়াবহ এই মহামারিতে মানুষের জীবনই নয়, জীবিকা উপার্জনের পথসহ সবকিছুই এখন স্থবির। বদলে গেছে লাইফস্টাইলও। অনেক মাস লকডাউনে থাকার কারণে এক ধরণের মানসিক চাপ আর নেতিবাচক প্রভাবে বাড়ছে মানুষের মনো-সামাজিক এবং মানসিক স্বাস্থ্যে।

এ নিয়ে মানসিক স্বাস্থ্য ও মনোরোগ বিশেষজ্ঞরা বলছেন, বৈশ্বিক এই মহামারিতে মানসিক চাপ বোধ করা স্বাভাবিক। এজন্য শারীরিক স্বাস্থ্যের মতোই মানসিক ও মনো-সামাজিক বিষয়গুলোর যত্ন নেওয়া সমানভাবে গুরুত্বপূর্ণ। নিম্নোক্ত পরামর্শগুলো অনুসরণ করলে সহজেই মানসিক চাপ নিয়ন্ত্রণ করা সম্ভব:

১. মনে রাখবেন, গোটা পৃথিবীর কোটি কোটি মানুষ করোনাভাইরাসের মহামারির কবলে পড়েছে। অনেকে আপনার চেয়ে অনেক খারাপ অবস্থায় আছে। আপনি একা নন—এই ভাবনা আপনাকে স্বস্তি দেবে।

২. আপনি যদি বাড়িতে থাকতে বাধ্য হোন, তাহলে স্বাস্থ্যকর জীবনযাপন করুন। সুষম খাদ্য গ্রহণ করুন, পর্যাপ্ত পরিমাণে ঘুমান। হালকা ব্যয়াম করুন এবং বাড়িতে পরিবারের সদস্যদের সাথে ভালো সময় কাটান। বাইরের বন্ধু বা স্বজনদের সাথে ই-মেইল, টেলিফোন বা সামাজিক যোগাযোগ মাধ্যম এর সাহায্যে যোগাযোগ রক্ষা করুন।

৩. ধুমপান, তামাকজাত দ্রব্য, অ্যালকোহল বা অন্য কোনো নেশাজাত দ্রব্য গ্রহণ করে আপনার মনের চাপ দূর করার চেষ্টা করবেন না। নিজের ওপর যদি খুব বেশি চাপ বা স্ট্রেস বোধ করতে থাকেন, তবে নিকটস্থ স্বাস্থ্য কর্মীদের সাথে কথা বলুন। যদি প্রয়োজন হয়, তবে কিভাবে কার কাছ থেকে বা কোথায় আপনি শারীরিক বা মানসিক সমস্যার জন্য সাহায্য গ্রহণ করবেন, তার একটি আগাম পরিকল্পনা তৈরি করে রাখুন।

৪. কেবলমাত্র সঠিক তথ্য সংগ্রহ করুন। বিশ্বাসযোগ্য সূত্র থেকে এমন তথ্য নিন, যেগুলো আপনাকে ঝুঁকি সম্পর্কে সতর্ক করবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সাহায্য করবে।

৫. দুশ্চিন্তা আর অস্থিরতা কমাতে, আপনি এবং আপনার পরিবার, প্রচার মাধ্যমে করোনা ভাইরাস সংক্রমণের পরিণতি নিয়ে বিপর্যস্তকর সংবাদ শোনা বা দেখা কমিয়ে দিন।

৬. অতীতে প্রতিকূল পরিস্থিতি মোকাবিলায় আপনার দক্ষতাগুলোর কথা আবার মনে করুন। করোনাভাইরাস সংক্রমণ এর সময় আপনার মানসিক চাপ কমাতে পূর্বের দক্ষতা ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ভালো থাকার চেষ্টা করুন।

৭. এই ক্রান্তিকালে যাঁরা বিপদে রয়েছেন, তাঁদের দিকে সহায়তার হাত বাড়িয়ে দিন। কিছু করতে না পারলেও খোঁজখবর নিন, মানসিক সমর্থন জোগান। এতে মানসিক স্বস্তি পাবেন। 

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 227 People

সম্পর্কিত পোস্ট