চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

৭শ’ বছরে প্রথম মোহছেন আউলিয়ার ওরশের কার্যক্রম স্থগিত
৭শ’ বছরে প্রথম মোহছেন আউলিয়ার ওরশের কার্যক্রম স্থগিত

৯ জুন, ২০২০ | ১২:২৩ পূর্বাহ্ণ

৭শ’ বছরে প্রথম মোহছেন আউলিয়ার ওরশের কার্যক্রম স্থগিত

স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে খতমে কোরআন ও দোয়া মাহফিলের মাধ্যমে হযরত শাহ মোহছেন আউলিয়া (রহ:) বার্ষিক ওরশ আগামী ২০জুন (৬ই আষাঢ়) উদযাপন করা হবে। করোনা বিস্তাররোধে ওরশে বড় ধরনের কোন আনুষ্ঠানিকতার কার্যক্রম স্থগিত করা হয়েছে। ওরশের দিন মাজার গেইট বন্ধ থাকবে। আইনশৃঙ্খলা বাহিনী সার্বক্ষণিক উপস্থিতি থাকবে। গরু-মহিষসহ কোনো পশু জবাই করা হবে না। তবে মাজার এলাকায় রাইটিং করা হবে। বিশ্বব্যাপী মহামারি করোনার কারণে সংক্রমণ রোধে ৭শ’ বছর পর প্রথমবারের মতো দরগাহ পালা কমিটি এ সিদ্ধান্ত নিয়েছেন।

দরগাহ পালা কমিটি কার্যালয় আয়োজিত আজ সোমবার (৮ জুন) সকাল ১১টায় সাংবাদিক সম্মেলনে হযরত শাহ মোহছেন আউলিয়া (রা.আ) ওয়াকফ এস্টেটের যুগ্ম মোতোয়াল্লী এস এম জহিরুল ইসলাম এ তথ্য জানান। লিখিত বক্তব্যে তিনি বলেন, করোনার কারণে প্রিয় মাতৃভূমি বাংলাদেশসহ সারা বিশ্ব এখন কার্যতঃ স্থবির। রোগটি ছোঁয়াচে হওয়ায় পরস্পরের সাথে স্পর্শ তো দূরে থাক, কমপক্ষে ৩ ফুট দূরত্ব বজায় রেখে প্রয়োজনীয় কাজ সারতে হচ্ছে। প্রধানমন্ত্রীর অনেকগুলো নির্দেশনার মধ্যে গণজমায়েত সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছেন। পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে। তাই সার্বিক বিবেচনায় হযরত শাহ মোহছেন আউলিয়া (রহ:) দরবার শরীফের কার্যকরী কমিটি তথা ওরশ পরিচালনা কমিটি এক জরুরি সভায় ওরশ উদযাপন না করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
তিনি আরও বলেন, ভক্তদের মাজারে না এসে নিজ বাড়িতে ফাতেহা শরীফ পালনের অনুরোধ জানানো হয়েছে। ভক্তদের আশেপাশে গরিব-দুঃখী মানুষদের সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার জন্য ও স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য কমিটির পক্ষ থেকে অনুরোধ করা হয়।

সাংবাদিক সম্মেলনে যুগ্ম মোতোয়াল্লী এসএম ফজলুল করিমের সভাপতিত্বে অন্যান্য মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা এসএম আবু তাহের মিয়া, প্রধান সহকারী এসএম হাবিবুর রহমান, এস এম জয়নাল আবেদীন মোজাম্মেল হক, আয়ুব নুরী বাবুল প্রমুখ।

পূর্বকোণ/আনোয়ার-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 341 People

সম্পর্কিত পোস্ট