চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

রাউজানে পাহাড় কেটে রাস্তা তৈরি, ঠিকাদারের ৩ লাখ টাকা জরিমানা
পাহাড় কাটার দায়ে দু’ব্যক্তিকে অর্ধকোটি টাকা অর্থদণ্ড

৮ জুন, ২০২০ | ৬:৫৮ অপরাহ্ণ

রাউজান সংবাদদাতা

রাউজানে পাহাড় কেটে রাস্তা তৈরি, ঠিকাদারের ৩ লাখ টাকা জরিমানা

চট্টগ্রামের রাউজানে কদলপুর ইউনিয়নে পাহাড় কেটে রাস্তা নির্মাণের অভিযোগে মেসার্স মাজেদা এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে ৩ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। আজ সোমবার (৮ জুন) শুনানি শেষে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এ জরিমানার আদেশ দেন।

সংশ্লিষ্ট এক সূত্রে জানা যায়, এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে গত ৩০ মে পরিবেশ অধিপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের উপ-পরিচালক জমির উদ্দীনের নেতৃত্বে একটি দল কদলপুর ইউপির ওই পাহাড়ি এলাকা পরিদর্শন করে পাহাড় কাটার প্রমাণ পান। এ কারণে শুনানি শেষে প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়। ঠিকাদারী প্রতিষ্ঠানটিকে জরিমানার অর্থ আগামী সাত দিনের মধ্যে পরিশোধের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া ওই এলাকায় আর পাহাড় কাটা হবে না- এই মর্মে ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা দিয়ে পাহাড় পুণঃস্থাপনের নির্দেশও দেয়া হয়।

মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন বলেন, মেসার্স মাজেদা এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে রাউজানের কদলপুরে পাহাড় কেটে রাস্তা নির্মাণের অভিযোগে গত সোমবার (৬ জুন) শুনানি শেষে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। আগামী সাত দিনের মধ্যে প্রতিষ্ঠানটিকে জরিমানার অর্থ পরিশোধের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া ওই এলাকায় আর পাহাড় কাটা হবে না- এইমর্মে ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা দিয়ে পাহাড় পুনঃস্থাপনের নির্দেশও দেয়া হয়।

তিনি আরও বলেন, সরকারি প্রতিষ্ঠান বন শিল্প উন্নয়ন করপোরেশন (বিএফআইডিসি) বন বিভাগের মালিকানাধীন পাহাড়ে রাবার বাগান করার জন্য লিজ নেয় বলে পরিবেশ অধিদপ্তরের দলটি ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে দেখতে পান। সেখানে অনুমতি ছাড়াই পাহাড় কেটে রাস্তা তৈরি করছিল সংস্থাটি। মাজেদা এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে দরপত্রের মাধ্যমে রাস্তা নির্মাণের দায়িত্ব দেয় বিএফআইডিসি। এ ঘটনায় পরিবেশ অধিদপ্তর আজ সোমবার (৮ জুন) বিএফআইডিসি ও মেসার্স মাজেদা এন্টারপ্রাইজকে শুনানিতে হাজির হতে নোটিশ দিয়েছিল।

 

 

 

 

 

 

পূর্বকোণ/জাহেদ-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 112 People

সম্পর্কিত পোস্ট