চট্টগ্রাম রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

করোনা পরীক্ষার ল্যাব করলে সহযোগিতা দিবে সিভাসু

৮ জুন, ২০২০ | ৫:৩৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনা পরীক্ষার ল্যাব করলে সহযোগিতা দিবে সিভাসু

চট্টগ্রামে পরীক্ষার জন্য মাত্র তিনটি পরীক্ষাগার থাকলেও তা নমুনা সংগ্রহের তুলনায় অপ্রতুল। যার কারণে দিনদিন একদিকে যেমন নমুনার জট বাড়ছে, অন্যদিকে ফলাফল পেতেও ধীর গতি তৈরি হচ্ছে। এমন পরিস্থিতি দূর করতে অধিক পরীক্ষাগার প্রয়োজন। তাই এ মুহূর্তে সরকারের পাশাপাশি চট্টগ্রামের বেসরকারি প্রতিষ্ঠানগুলো ল্যাব তৈরিতে এগিয়ে আসার আহ্বান সংশ্লিষ্টদের।
এদিকে, যে কোন প্রতিষ্ঠান ল্যাব তৈরি করতে চাইলে সহযোগিতা করতে চায় চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু)। শুধু ল্যাব তৈরিই নয়, পরীক্ষার জন্য প্রয়োজনীয় জনবলও দিতে ইচ্ছুক বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. গৌতম বুদ্ধ দাশ।
এর আগে এ বিশ্ব  বিদ্যালয় থেকে করোনার নমুনা পরীক্ষা করতে জামালপুরের শেখ হাসিনা মেডিকেল কলেজে একটি পিসিআর মেশিন দেয়া হয়। কিছুদিন পর দেয়া হয় চট্টগ্রাম মেডিকেল কলেজকেও। একই সাথে সিভাসুতেও চালু আছে করোনার নমুনা পরীক্ষার কাজ। এরমধ্যেই চট্টগ্রামবাসীর জন্য এগিয়ে আসতে চায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
পূর্বকোণের সাথে আলাপকালে উপাচার্য ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, ‘চট্টগ্রামে দিনদিন নমুনা সংগ্রহের পাশাপাশি যে হারে আক্রান্ত হচ্ছেন। তাতে অধিক পরিমাণে পরীক্ষার প্রয়োজন। বর্তমানে আগের চেয়ে নমুনা সংগ্রহ কয়েকগুণ বেড়েছে। এরমধ্যে অনেকেই স্বেচ্ছায় নমুনা সংগ্রহের জন্য নানান উদ্যেগ নিয়েছেন। এটি একদিকে ভাল উদ্যেগ। তবে সংগ্রহের পাশাপাশি সমপরিমাণ পরীক্ষাগারের প্রয়োজন আছে। এক্ষেত্রে চট্টগ্রামের বেসরকারি প্রতিষ্ঠানগুলো এগিয়ে আসতে পারে। চট্টগ্রামের জন্য হলেও নতুন ল্যাব তৈরি করতে পারে।’
‘ল্যাব তৈরি শুরু থেকে সকল কিছুর বিষয়ে সিভাসুর পক্ষ থেকে সহযোগিতা করা হবে। একই সাথে প্রয়োজন হলে বিশ্ববিদ্যালয় থেকে অভিজ্ঞ শিক্ষার্থীদের পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হবে। তবুও চট্টগ্রামে আরও কিছু ল্যাব প্রতিষ্ঠা করা হোক। যোগ করেন তিনি।’

শেয়ার করুন
The Post Viewed By: 151 People

সম্পর্কিত পোস্ট