চট্টগ্রাম বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০

বাঁশখালীতে এক ঘণ্টা পিটিয়ে বিলুপ্ত প্রায় মেছোবাঘ হত্যা

৬ জুন, ২০২০ | ১:২৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বাঁশখালীতে এক ঘণ্টা পিটিয়ে বিলুপ্ত প্রায় মেছোবাঘ হত্যা

চট্টগ্রামের বাঁশখালীতে এক ঘণ্টা ধরে পিটিয়ে মেছোবাঘ হত্যার করে উল্লাসের ঘটনায় বনবিভাগ মামলা না করলে আন্দোলনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ পরিবেশ ফোরাম।

গত বুধবার সন্ধ্যায় উপজেলার কাথুরিয়া ইউনিয়নের নইব্বের বাড়ি এলাকায় মেছোবাঘটি গ্রামের একটি ঝোঁপে বসে ছিল। বন উজাড় হওয়ায় ক্ষুধার তাড়নায় লোকলয়ে আসা বাঘটি দেখে এক যুবক চিৎকার দিতে থাকে। সাথে সাথে জড়ো হওয়া ১৫-২০ জন লাঠি বাঁশ নিয়ে চারিদিকে ঘিরে বাঘটিক পিটাতে থাকে। তাদের সঙ্গে যোগ দেয় আরও শতাধিক মানুষ। পরে  বিপন্ন প্রজাতির বিলুপ্ত প্রায় মেছোবাঘকে পিটিয়ে হত্যা করা হয়। মৃত মেছোবাঘটি দৈর্ঘে সাড়ে তিন ফুট ও উচ্চতায় আড়াই হাত বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। বৃহস্পতিবার এ মেছোবাঘ হত্যার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়লেও আজ শুক্রবার পর্যন্ত কিছু জানতে পারেনি বনবিভাগ।বাঁশখালীতে এক ঘণ্টা পিটিয়ে বিলুপ্ত প্রায় মেছোবাঘ হত্যা

বনবিভাগের বাঁশখালী জলদি অভয়ারণ্যের রেঞ্জ অফিসার শেখ আনিসুজ্জমান জানান, বৃহস্পতিবার রাতে খবর পাওয়ার পর তারা আজ ঘটনাস্থলে গিয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করেছেন। খুব শিগগিরই একটি মামলা করবেন।

উল্লেখ্য, দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ায় এ ধরনের মেছোবাঘ একসময় প্রচুর দেখা গেলেও এখন বন-জঙ্গলের পরিধি কমার সঙ্গে সঙ্গে এ প্রজাতিও বিপন্ন হয়ে পড়েছে। প্রকৃতি সংরক্ষণের জোট আইইউসিএন ২০১৫ সালে এ প্রজাতিকে বিপন্ন হিসেবে তালিকাভুক্ত করেছে।বাঁশখালীতে এক ঘণ্টা পিটিয়ে বিলুপ্ত প্রায় মেছোবাঘ হত্যা
এদিকে, বাঘ হত্যায় মামলা করে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থ্যা না নিলে বনবিভাগের বিরুদ্ধে সামাজিক আন্দোলন সহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন বলে বাংলাদেশ পরিবেশ ফোরামের সাধারণ সম্পাদক আলীউর রহমান জানান। তিনি বলেন, এভাবে বন্যপ্রাণী হত্যা অপরাধ তা জেনেও যারা বিলুপ্ত প্রায় প্রাণীটি হত্যা করেছে তাদের শাস্তির আওতায় আনা হোক।  না এই হত্যা থামানো যাবে না। বনবিভাগ যদি উপযুক্ত ব্যবস্থা না নেয় তাহলে আমার বনবিভাগ বিরুদ্ধে আন্দোলনে নামব।

 

 

পূর্বকোণ /আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 411 People

সম্পর্কিত পোস্ট