চট্টগ্রাম শনিবার, ১১ জুলাই, ২০২০

সর্বশেষ:

চট্টগ্রামে ৩ হাজার ছাড়াল করোনা রোগী

২ জুন, ২০২০ | ১:১৮ পূর্বাহ্ণ

চট্টগ্রামে ৩ হাজার ছাড়াল করোনা রোগী

চট্টগ্রামে প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)। এর আগে জেলা প্রশাসক কার্যালয়ের এক নির্বাহী ম্যাজিস্ট্রেট করোনায় আক্রান্ত হলেও নির্বাহী অফিসারদের মধ্যে এটি প্রথম। আক্রান্ত হওয়া ওই অফিসার রাঙ্গুনিয়া উপজেলার নির্বাহী অফিসার মাসুদুর রহমান।

এ নির্বাহী ছাড়াও বরাবরের মতো চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন চিকিৎসক,নার্স স্বাস্থ্যকর্মীও। আক্রান্তের তালিকা থেকে বাদ পড়েনি পুলিশ সদস্যের নাম। তালিকায় নতুন করে যোগ দিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কর্মীও।

অন্যদিকে, আক্রান্তদের তালিকায় হুড়হুড় করে দখলে নিচ্ছেন চট্টগ্রাম বন্দরের কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যরাও। শুধুমাত্র গতকাল সোমবার চট্টগ্রাম বন্দর হাসপাতালে চিকিৎসাধীণ ও বন্দর কলোনীতে বসবাস করা ৯ জনের শরীরে করোনার বিষ মেলেছে। সোমবার রাতে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ে প্রকাশিত করোনার নমুনা ফলাফলে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে নতুন করে আরও ২০৮ জনের শরীরের করোনাভাইরাসে সংক্রমণ শনাক্ত হয়েছে। যাদের মধ্যে চট্টগ্রাম মহানগেরর বিভিন্ন এলাকার ১৪২ জন রয়েছেন। বাকি ৬৬ জনেই বিভিন্ন উপজেলার বাসিন্দা। চট্টগ্রামে তিন ল্যাব ও কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে এসব আক্রান্ত রোগী শনাক্ত হয়। নতুন ২০৮ জনসহ চট্টগ্রামে এখন পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ১৯১ জনে।

তথ্যমতে, চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবে সোমবার সর্বমোট ২৬১ জনের নমুনা পরীক্ষা করা হয়। তারমধ্যে ১০১ জনের ফলাফল পজেটিভ আসে। যাদের মধ্যে চট্টগ্রাম নগরীর ৯৫ জন রয়েছেন। এছাড়া চার উপজেলার ৬ জন রয়েছেন। আক্রান্তদের মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালসহ অন্য হাসপাতালের ১০ জন চিকিৎসক, চার নার্স-স্বাস্থ্যকর্মী, চার পুলিশ সদস্য, দুইজন আনসার সদস্য এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ওয়াসার স্টাফ কোয়াটারের এক কর্মী রয়েছেন। আর উপজেলার মধ্যে বোয়ালখালী উপজেলার তিনজন, রাঙ্গুনিয়া উপজেলার ১ জন, কর্ণফুলী উপজেলার ১ জন এবং বাঁশখালী উপজেলার ১ জন রয়েছেন।

এছাড়া চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) গত ২৪ ঘন্টায় ১৫৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে ৫৮ জনের ফলাফল পজেটিভ আসে। যাদের মধ্যে নগরীর ৮ জন এবং উপজেলার ৪৭ জন ও ঠিকানাবিহীন ৩ জন রয়েছেন।

ফৌজদারহাটের বিআইটিআইডি ল্যাবে ২১২ জনের নমুনা পরীক্ষায় ৪৭ জনের ফলাফল পজেটিভ আসে। যাদের মধ্যে ৩৮ জনেই নগরীর। বাকি ৯ জন বিভিন্ন উপজেলার। এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে সাতকানিয়া-লোহাগাড়ার ৫ জনের নমুনা পরীক্ষায় দুইজনের ফলাফল পজেটিভ আসে।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, সর্বমোট চার ল্যাবে সোমবার ৬৩১ জনের নমুনা পরীক্ষা করা হয়। তারমধ্যে ২০৮ জনের ফলাফল পজেটিভ আসে। এছাড়া গতকাল পর্যন্ত চট্টগ্রামে মোট আক্রান্তের ২২৭ জন রোগী সুস্থ হয়েছেন এবং মৃত্যু হয়েছে ৭৯ জনের।

পূর্বকোণ/আইএইচ-আরপি

The Post Viewed By: 287 People

সম্পর্কিত পোস্ট