চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

চবিতে দিনে ৫শ নমুনা পরীক্ষা: কার্যক্রম শুরু বুধবার

১ জুন, ২০২০ | ৯:১৪ অপরাহ্ণ

চবিতে দিনে ৫শ নমুনা পরীক্ষা: কার্যক্রম শুরু বুধবার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য স্থাপিত ল্যাব উদ্বোধন হয়েছে। প্রতিদিন এই ল্যাবে ৫০০ জনের নমুনা পরীক্ষা করা যাবে বলে জানিয়েছে চবি কর্তৃপক্ষ। আজ সোমবার (০১ জুন) বিকেল ৩.০০ টায় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি জীব বিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ল্যাব উদ্বোধন করেন।

আগামী বুধবার (৩ মে) থেকে পরীক্ষা কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক এস এম মনিরুল হাসান।

তিনি বলেন, করোনাভাইরাস টেস্টের জন্য আমাদের ল্যাব প্রস্তুত। পরীক্ষার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম স্বাস্থ্য অধিদপ্তর সরবরাহ করেছেন। যা ইতোমধ্যে আমরা পেয়েছি। প্রাথমিকভাবে চট্টগ্রামের ফটিকছড়ি, হাটহাজারী ও রাউজান থেকে পাঠানো নমুনা এই ল্যাবে পরীক্ষা করা হবে। সোমবার বিকেলের মধ্যে নমুনা এসে পৌঁছাবে। বুধবার থেকে নমুনা পরীক্ষা শুরু করা যাবে বলে আশা করছি।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের জন্য একটা বুথ বসানো হবে। যাতে তারা সেখানে নমুনা পরীক্ষা করতে পারে। ল্যাবের টেকনিশয়ান হিসেবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা কাজ করবেন বলেও জানান তিনি।

এর আগে উদ্বোধনী কনফারেন্সে স্বাগত বক্তব্য রাখেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং কোভিড-১৯ প্রতিরোধে বিশ্ববিদ্যালয় কর্তৃক গৃহীত কার্যক্রম অবহিত করেন।

এতে ভিডিও কনফারেন্সে শিক্ষা উপমন্ত্রী ব্যরিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, সাংসদ ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সাংসদ বেগম ওয়াসিকা আয়েশা খান, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মাহবুব হোসেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো. আবদুল্লাহ আল হাসান চৌধুরী, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার জনাব এ বি এম আজাদ এবং চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত পরিচালক ডাঃ মোস্তফা খালেদ আহমেদ অংশগ্রহণ করেন।

পূর্বকোণ/আরআর- রায়হান

শেয়ার করুন
The Post Viewed By: 343 People

সম্পর্কিত পোস্ট