চট্টগ্রাম রবিবার, ১২ জুলাই, ২০২০

ফেসবুকে আর্থিক সাহায্য চেয়ে প্রতারণা, ছাত্রলীগকর্মী গ্রেপ্তার

৩১ মে, ২০২০ | ১২:১৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ফেসবুকে আর্থিক সাহায্য চেয়ে প্রতারণা, ছাত্রলীগকর্মী গ্রেপ্তার

একটি শিল্প প্রতিষ্ঠানের মালিকের মেয়ে ও তার স্বামীর নামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভুয়া আইডি খুলে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে এক ছাত্রলীগ কর্মীকে গ্রেপ্তার করেছে সিএমপি’র কাউন্টার টেরোরিজম ইউনিট। গ্রেপ্তারকৃতের নাম মো. জুবাইরুল হক জিসান (২২)। সাতকানিয়ার ছদাহা এলাকায় অভিযান চালিয়ে আজ শনিবার (৩০ মে) তাকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার কাছ থেকে তিনটি মোবাইল ফোন ও পাঁচটি সিম কার্ড উদ্ধার করা হয়। গ্রেপ্তারকৃত জিসান একই এলাকার আবদুল আজিজের ছেলে।

পুলিশ জানায়, ফেসবুকে ফেক আইডি খোলার বিষয়টি নজরে আসলে আলভী নামে এক ব্যক্তি গত ৫ এপ্রিল পাঁচলাইশ থানায় একটি মামলা দায়ের করেন। পরে মামলার তদন্তে নামে সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটে। এতে তারা জুবাইরুলে বিষয়ে তথ্য পায়। 

জানা যায়, গত ৬ থেকে ৭ মাস ধরে ছাবরিনা বিনতে হোসাইন, ইশরাত জাহান রিমু, ইশরাত জাহান মিশুসহ ভিন্ন ভিন্ন নামে ফেসবুকে একই ছবি ব্যবহার করে আইডি ওপেন করে। এসব আইডির মাধ্যমে বিভিন্ন সামাজিক কার্যক্রমের কথা বলে মানুষজন থেকে টাকা হাতিয়ে নিয়ে আসছিল জিসান। করোনা সংকট তৈরি হলে ত্রাণ সহায়তার নামেও বিভিন্নজনের কাছ থেকে টাকা হাতিয়ে নেয় সে। টার্গেট করা ব্যক্তিদের কাছে বিশ্বাসযোগ্যতা তৈরির জন্য মোবাইল ফোনে বিশেষ এপের মাধ্যমে নারী কণ্ঠে কথা বলতো জিসান। তার ফোনে এমন একটি এপও পেয়েছে কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরা।

সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার পলাশ কান্তি নাথ বলেন, ফেসবুকে ফেক আইডি খুলে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে মো. জুবাইরুল হক জিসান নামে একজনকে গ্রেফতার করা হয়েছে। কাছ থেকে তিনটি মোবাইল ফোন ও পাঁচটি সিম কার্ড উদ্ধার করা হয়েছে। এসব সিম কার্ড মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নিতে ব্যবহার করা হয়েছে। মো. জুবাইরুল হক জিসানের মাধ্যমে প্রতারণার শিকার হয়েছেন একাধিক রাজনৈতিক নেতা, ব্যবসায়ী, পুলিশ সদস্যসহ বিভিন্ন ব্যক্তি।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 272 People

সম্পর্কিত পোস্ট