চট্টগ্রাম রবিবার, ১২ জুলাই, ২০২০

সর্বশেষ:

করোনার নমুনা সংগ্রহে ৬টি বুথ বসাচ্ছে চসিক: কার্যক্রম শুরু কাল

২৯ মে, ২০২০ | ৭:৩০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনার নমুনা সংগ্রহে ৬টি বুথ বসাচ্ছে চসিক: কার্যক্রম শুরু কাল

করোনাভাইরাসের উপসর্গ দেখা দেয়া সন্দেহভাজন রোগীদের নমুনা সংগ্রহ করতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন(চসিক) আগামীকাল থেকে ছয়টি নমুনা সংগ্রহ বুথ স্থাপন করছে।

সিটি মেয়র জানান, আগামীকাল রবিবার এবং পরশু সোমবার যেসব বুথ চালু করা হবে তার মধ্যে একটি চট্টগ্রাম প্রেস ক্লাবে, এছাড়া কাট্টলী, বিবিরহাট, ফিরিঙ্গিবাজার, চান্দগাঁও এবং ছোটপুল এলাকায় একটি করে বুথ বসানো হচ্ছে।

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন পূর্বকোণকে বলেন, বেসরকারি সংস্থা ব্রাকের সাথে যৌথভাবে আপাতত ছয়টি নমুনা সংগ্রহ বুথ চালু করা হচ্ছে। পর্যায়ক্রমে নগরীর বিভিন্ন এলাকায় আরো বুথ বসানো হবে উল্লেখ করে তিনি বলেন, মূলত করোনার বিস্তার রোধ করতেই শহরের বিভিন্ন এলাকায় নমুনা সংগ্রহের বুথ স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। কারণ যেসব সন্দেহভাজন রোগী নমুনা দিতে চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, ফৌজদারহাট বিআইটিআইডি এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে যাচ্ছেন তাদের বেশিরভাগই নেগেটিভ। কিন্তু সবাই একসাথে পরীক্ষা করাতে গিয়ে অনেক সময় পজিটিভ রোগীর সংস্পর্শে এসে আক্রান্ত হয়ে যাচ্ছে। তাই যতটুকু সম্ভব রোগীদের বিচ্ছিন্ন করা এবং সময় বাঁচাতে এই উদ্যোগ নেয়া হয়েছে। তাছাড়া করোনাভাইরাসে আক্রান্ত রোগীরা যত কাছাকাছি এলাকায় তাদের নমুনা প্রদান করতে পারবে, তাদের দ্বারা অন্যদের আক্রান্ত হওয়ার ঝুঁকি তত কম হবে।

উল্লেখ্য, রাজধানী ঢাকার পর বন্দর নগরী চট্টগ্রাম করোনাভাইরাসের নতুন হটস্পটে পরিণত হয়েছে। চট্টগ্রামে করোনা আক্রান্তের সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে। দিনে দুই শতাধিকা নমুনা পজিটিভ হচ্ছে। কিন্তু নমুনা সংগ্রহের জন্য পর্যাপ্ত বুথ স্থাপন করতে পারেনি স্বাস্থ্য বিভাগ। তাই সন্দেহভাজন রোগীদের ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে নমুনা প্রদান করতে হয়। তাতে রোগীদের ভোগান্তির পাশাপাশি আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

পূর্বকোণ/পিআর-ইফতেখার 

The Post Viewed By: 357 People

সম্পর্কিত পোস্ট