চট্টগ্রাম বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

চবিতে ঈদের পরই শুরু হবে করোনা পরীক্ষা
চবিতে ঈদের পরই শুরু হবে করোনা পরীক্ষা

২২ মে, ২০২০ | ৪:১০ অপরাহ্ণ

চবি সংবাদদাতা

চবিতে ঈদের পরই শুরু হবে করোনা পরীক্ষা

ঈদুল ফিতরের পরই করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তে নমুনা পরীক্ষা শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি)। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদে ‘লেভেল টু’ পর্যায়ের বায়োসেপটি ল্যাব গড়ে তোলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদে নবপ্রতিষ্ঠিত ল্যাবটি চালু হলে দিনে ৩০০ থেকে ৪০০ নমুনা পরীক্ষা করা যাবে বলে জানিয়েছেন জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আল-ফোরকান।
ড. মোহাম্মদ আল-ফোরকান বলেন, ‘চটগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রয়োজনীয় পিসিআর বা পলিমারেজ চেইন রিঅ্যাকশন মেশিন ও দক্ষ জনবল রয়েছে। চট্টগ্রামে করোনার পরীক্ষা শুরুর ক্ষেত্রে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিআইটিআইডিকে একটি মেশিন দিয়েছিল। এখনও আমাদের শিক্ষার্থীরা বিআইটিআইডিতে নমুনা পরীক্ষা করে যাচ্ছে। এছাড়া চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে করোনার নমুনা পরীক্ষা শুরুর ক্ষেত্রে অবদান রেখেছেন আমাদের অধ্যাপকরা। এখন আমরা নিজেরাই পরীক্ষা শুরু করতে যাচ্ছি।’
তিনি আরও বলেন, ‘করোনার নমুনা পরীক্ষার অংশ হিসেবে ইতোমধ্যেই আমাদের বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদে লেভেল-২ ‘সেন্টার বায়োলজিক্যাল রিসার্চ ল্যাব’ প্রতিষ্ঠা করেছি। বিশ্ববিদ্যালয় নিজস্ব অর্থায়নেই এই ল্যাব প্রতিষ্ঠা করেছে। আশা করছি ঈদের পরই আমরা নমুনা পরীক্ষা শুরু করতে পারব। প্রতিদিন দুটি পিসিআর মেশিনে ১৮০টি নমুনা পরীক্ষা শুরু হবে।’
এদিকে বৃহস্পতিবার (২১ মে) দুপুরে চবি উপাচার্যের নিকট ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস (ইফেসকু)এলামনাই এসোসিয়েশনের পক্ষ থেকে ল্যাবটির পরীক্ষক ও সহকারীদের জন্য সুরক্ষা সামগ্রী দেওয়া হয়।
এসময় ইফেসকু’র যুগ্ম সাধারণ সম্পাদক আলী মাহবুব, চবি জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আল-ফোরকান, চবি প্রক্টর অধ্যাপক এস এম মনিরুল হাসান, উক্ত বিভাগের সহযোগী অধ্যাপক ড. লায়লা খালেদা আঁখি, প্রভাষক জিবরান আলম, বিভাগের এমফিল গবেষক অমিত দত্ত, ইফেসকু’র কার্যকরী সদস্য তানজিম আরিফ ও চবি চীফ ইঞ্জিনিয়ার আবু সায়েদ হোসেন উপস্থিত ছিলেন।
অধ্যাপক ড. শিরীণ আখতার চবিতে নবপ্রতিষ্ঠিত এ ল্যাবে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির নমুনা শনাক্তকরণের কাজে পরীক্ষক ও সহকারীদের জন্য সুরক্ষা সামগ্রী দেওয়ায় ইফেসকু এলামনাই এসোসিয়েশনকে ধন্যবাদ জানান।
তিনি দেশ-জাতির যে কোন ক্রান্তিকালে মানবতার সেবায় এগিয়ে আসার জন্য এ সংগঠনের পাশাপাশি দেশের ধনাঢ্য ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানান। পরে উপাচার্য চবি জীব বিজ্ঞান অনুষদে ল্যাবটি পরিদর্শন করেন।

পূর্বকোণ/ এএ

শেয়ার করুন
The Post Viewed By: 192 People

সম্পর্কিত পোস্ট