চট্টগ্রাম রবিবার, ৩১ মে, ২০২০

বায়তুশ শরফের পীর আব্দুল জব্বারের পাশেই শায়িত হলেন মাওলানা কুতুব উদ্দিন
বায়তুশ শরফের পীর আব্দুল জব্বারের পাশেই শায়িত হলেন মাওলানা কুতুব উদ্দিন

২০ মে, ২০২০ | ১১:৫৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনায় আক্রান্ত ছিলেন বায়তুশ শরফের পীর কুতুব উদ্দীন

বায়তুশ শরফ দরবার শরীফের পীর মাওলানা কুতুব উদ্দীন ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন)। তিনি আজ বুধবার (২০ মে) দুপুর আড়াইটায় ঢাকার আনোয়ার খান মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। এর আগে চট্টগ্রাম মেডিকেলের ল্যাবে তার নমুনা করোনা পরীক্ষার জন্য সংগ্রহ করা হয়। সবশেষ আজ বুধবার রিপোর্টে তার করোনা পজিটিভ আসে। আগামীকাল বৃহস্পতিবার (২১ মে) বাদ যোহর বায়তুশ শরফ মসজিদ প্রাঙ্গণে তাঁর নামাজে জানাজা অনুষ্ঠিত হবে বলে পীরের ছেলে সালাউদ্দিন নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন সেখ ফজলে রাব্বী বলেন, চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে করা নমুনা পরীক্ষায় উনার করোনাভাইরাস পজিটিভ এসেছে বলে আমাদের জানানো হয়েছে।

চট্টগ্রাম নগর পুলিশের বিশেষ শাখার উপ-কমিশনার আবদুল ওয়ারিশ বলেন, আমরা প্রতিবেদন পেয়েছি উনার করোনা পজিটিভ ছিল। তিনি যেখানে যেখানে গিয়েছিলেন, সেসব জায়গার খোঁজ নিচ্ছি আমরা।

লাশ দাফনের ব্যাপারে পুলিশ কর্মকর্তা ওয়ারিশ বলেন, মাদ্রাসা কর্তৃপক্ষকেও বলা হয়েছে, পীর সাহেবের দাফন যাতে করোনাভাইরাস আক্রান্ত মৃত ব্যক্তির দাফনের প্রটোকল অনুযায়ী যথাযথ সুরক্ষা ব্যবস্থা নিয়ে করা হয়।

মাওলানা কুতুব উদ্দীন চট্টগ্রামের লোহাগাড়ার আধুনগর ইউনিয়নের সূফী মিয়াজী পাড়া গ্রামের সন্তান। লেখাপড়া করেছেন চুনতী হাকিমিয়া আলিয়া মাদ্রাসা ও চট্টগ্রাম শহরের দারুল উলুম আলিয়া মাদ্রাসায়। তিনি ১৯৫৯ সালে স্বর্ণপদকসহ প্রথম বিভাগে প্রথম স্থান অর্জন করে কামিল পাস করেন। কর্মজীবনে তিনি বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসার অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালনকালে দেশের সেরা অধ্যক্ষের পুরস্কারও অর্জন করেন।

তিনি চট্টগ্রাম নগরীর ডবলমুরিং থানা এলাকার ধনিয়ালা পাড়ায় অবস্থিত বায়তুশ শরফের প্রতিষ্ঠাতা প্রখ্যাত সূফীসাধক মাওলানা মীর মুহাম্মদ আখতার (রহ.) এবং বায়তুশ শরফের প্রধান রূপকার শাহ সূফী মাওলানা মুহাম্মদ আবদুল জব্বার (রহ) এর সান্নিধ্যে অবস্থান করে আধ্যাত্মিক সাধনায় নিমগ্ন হন। ১৯৯৮ সাল থেকে আমৃত্যু তিনি বায়তুশ শরফের পীর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

পূর্বকোণ/আরপি-এইচ

The Post Viewed By: 170 People

সম্পর্কিত পোস্ট