চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বন্দরের স্টোরেন্ট চার্জ এখন থেকে ৫০ ভাগ মওকুফ

নিজস্ব প্রতিবেদক

২০ মে, ২০২০ | ৫:৫৪ অপরাহ্ণ

পর পর তিন দফায় কনটেইনার রাখার ভাড়া (স্টোর রেন্ট) শতভাগ ছাড় দেওয়ার পর এবার চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ পরবর্তী ৩০ মে পর্যন্ত সেই চার্জ শতভাগ থেকে কমিয়ে ৫০% এ নামিয়ে আনলো। করোনা পরিস্থিতির কারণে সরকার ঘোষিত সাধারণ ছুটিতে আমদানিকারকদের সেসব কন্টেইনার গত ১৭ মে রবিবার বন্দরে অবতরণ করেছে এবং ডেলিভারি নেওয়া হচ্ছে এবং আগামী ৩০ মে এর মধ্যে যেসব কন্টেইনার বন্দরে অবতরণ করবে এবং কন্টেনার খালাস নেওয়া হবে সেই কন্টেইনারগুলোর স্টোর রেন্ট ৫০ শতাংশ মওকুফ করা হবে বলে ঘোষণা করেছে বন্দর ট্রাফিক বিভাগ। গত সোমবার (১৮ মে) নৌপরিবহন মন্ত্রণালয়ের নির্দেশে এক বিজ্ঞপ্তিতে এই ছাড়ের ঘোষণা দেয় চট্টগ্রাম বন্দরের ট্রাফিক বিভাগ। তবে ৩০ মে এর পর পুনরায় শতভাগ স্টোর রেন্ট কার্যকর করা হবে বলেও উল্লেখ করা হয়।
এর আগে পর পর তিনবার ঘোষণা দিয়ে করোনার সরকারি সাধারণ ছুটিতে আমদানি কন্টেইনারের স্টোর রেন্ট শতভাগ মওকুফ করেছিল বন্দর কর্তৃপক্ষ। গত ২৬ মার্চ থেকে ১৬ মে পর্যন্ত এই ছাড় দেওয়ার মাধ্যমে বন্দর কর্তৃপক্ষ ব্যবসায়ীদের প্রায় ২০০ কোটি টাকা ছাড় দিয়েছে। তবে এবারে শতভাগ মওকুফের বদলে অর্ধেক মওকুফের সিদ্ধান্তে অসন্তুষ্ট আমদানিকারকেরা।
প্রসঙ্গতঃ স্বাভাবিক সময়ে জাহাজ থেকে নামানোর পর চারদিন পর্যন্ত বিনা ভাড়ায় কনটেইনার রাখা যায় বন্দরে। এরপর প্রথম ধাপে প্রতিটি ১টিইইউস কনটেইনারে ৬ ডলার, দ্বিতীয় ধাপে ১২ ডলার এবং শেষ ধাপে ২৪ ডলার করে প্রতিদিনের জন্য ভাড়া দিতে হয়।
উল্লেখ্য, বন্দর কর্তৃপক্ষ প্রথম দফায় ২৬মার্চ থেকে ২০ এপ্রিল পর্যন্ত , দ্বিতীয় দফায় ৪ মে পর্যন্ত এবং তৃতীয় দফায় ১৬ মে পর্যন্ত কনটেইনার রাখার ভাড়ায় শতভাগ ছাড় দিয়েছিলো। তবে এবার ৩০ মে পর্যন্ত সেই ছাড় সুবিধা অর্ধেকে নেমে এলো।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট