চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

করোনাভাইরাসের লক্ষণ জানেন না দেশের ৪০% লোক: সিআরইনসিএস’র জরিপ

১৯ মে, ২০২০ | ৬:১৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের লক্ষণ জানেন না দেশের ৪০% লোক: সিআরইনসিএস’র জরিপ

বাংলাদেশের মোট জনসংখ্যার শতকরা ৪০ জন জানেন না করোনা ভাইরাসের লক্ষণগুলো কি। এমনকি তারা কোভিড-১৯ সম্পর্কেও সচেতন নন।

সম্প্রতি চট্টগ্রামের চিটাগং রিসার্চ ইনস্টিটিউট ফর চিল্ড্রেন সার্জারি (সিআরইনসিএস)  পরিচালিত এক জরিপে এমন তথ্যই উঠে এসেছে।

গবেষণার উদ্যোক্তারা জানান, এই গবেষণা চালানো হয় দুইভাবে। সরাসরি ফোন কল করে অপরটি অনলাইনে । উভয় মাধ্যমে সমীক্ষা করে বাংলাদেশী জনগণের মধ্যে কোভিড-১৯ সম্পর্কে জ্ঞান ও সচেতনতার মাত্রা সন্ধান করার চেষ্টা করা হয় ।

গত ১৪ এপ্রিল থেকে ২৩ এপ্রিল পযর্ন্ত বাংলাদেশের সকল বিভাগ থেকে সর্বমোট দুই হাজার ৯শ ৫জন এ জরিপে অংশ নেন বলে জানায় প্রতিষ্ঠানটি।

ফোন সমীক্ষায় ১ হাজার ৪২৬ জন ও অনলাইন সমীক্ষায় ১ হাজার ৪৭৯ অংশগ্রহণ করেন। এতে দেখা যায় অনলাইন সমীক্ষার উত্তরদাতারা ফোন জরিপের উত্তরদাতাদের চেয়ে ভাল পারফর্ম করেছেন। ইন্টারনেটের ব্যবহারকারিদের মধ্যে কোভিড-১৯ সম্পর্কে জ্ঞানের মাত্রা অন্যদের তুলনায় অপেক্ষাকৃত বেশি বলে জানা গেছে জরিপ থেকে । তবে ৫০% এরও কম অংশগ্রহনকারী জানেন যে – কোন কোন কোভিড-১৯ রোগীর কোন লক্ষণ নাও থাকতে পারে, কোন কোন কোভিড-১৯ রোগীর পাতলা পায়খানা হতে পারে ও অ্যান্টিবায়োটিক বা অন্যান্য ওষুধ সেবন করে কোভিড-১৯ প্রতিরোধ করা যায় না । এছাড়াও ২০ শতাংশ অংশগ্রহণকারী জানেন না ‘এই রোগে আক্রান্ত কোন কোন রোগীর ক্লান্তি, গলাব্যথা, মাথাব্যথা, শরীর ব্যথা হতে পারে। আক্রান্ত হওয়ার পর রোগের লক্ষণ দেখা দিতে ১৪ দিন পর্যন্ত সময় লাগতে পারে। আক্রান্ত রোগীর কোন লক্ষণ প্রকাশের আগেও এটি অন্যজনে ছড়িয়ে পড়তে পারে। এ রোগে আক্রান্ত অধিকাংশ রোগীই সুস্থ হয়ে যান। কম বয়সী ব্যক্তিদেরও এই রোগ প্রতিরোধের জন্য সাবধানতা অবলম্বন করা উচিত।’

 

পূর্বকোণ/ এস

শেয়ার করুন
The Post Viewed By: 148 People

সম্পর্কিত পোস্ট