চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

মিরসরাইয়ে লকডাউনে গার্মেন্টে শ্রমিক ছাঁটাই, সড়কে বিক্ষোভ

১৯ মে, ২০২০ | ৪:২৮ অপরাহ্ণ

মিরসরাই সংবাদদাতা

মিরসরাইয়ে লকডাউনে গার্মেন্টে শ্রমিক ছাঁটাই, সড়কে বিক্ষোভ

মিরসরাইয়ের করেরহাটে পিএনজি বিডি লিমিটেড নামে একটি কারখানায় অনৈতিকভাবে শ্রমিক ছাঁটাই করা হয়েছে বলে অভিযোগ করেছে শ্রমিক কর্মচারীরা। এর প্রতিবাদে আজ মঙ্গলবার (১৯ মে) সকালে স্থানীয় করেরহাট ছাগলনাইয়া সড়কে বিক্ষোভ করে সড়ক অবরোধ করে শ্রমিকরা। পরে পুলিশ ও স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মধ্যস্থতায় সড়ক থেকে ব্যারিকেড তুলে নেয় বিক্ষুদ্ধ শ্রমিকেরা।

জানা গেছে, কোরিয়ান মালিকানাধীন গার্মেন্ট পিএনজি বিডি লিমিটেড নামের কোম্পানিতে মোট ৭৯৫জন শ্রমিক চাকুরি করেন। হঠাৎ লকডাউনের মধ্যে গত ১৬ মে সরকারি আদেশের তোয়াক্কা না করে কারখানার ৩শ থেকে ৪শ শ্রমিককে বিনা নোটিশে ছাঁটাই করে কারখানা কর্তৃপক্ষ। এছাড়া তাদের বেতন বোনাসসহ যাবতীয় কোন পাওনা পরিশোধ করা হয়নি বলেও অভিযোগ করেন কারখানার ভুক্তভোগী শ্রমিকেরা।

আজ মঙ্গলবার সকাল ১১টার নাগাদ স্থানীয় করেরহাট-ছাগলনাইয়া সড়কে কারখানার প্রায় ৫শ শ্রমিক সড়কে ব্যারিকেড দিয়ে বিক্ষোভ করে এবং শ্রমিক ছাঁটাই প্রত্যাহার, বেতন ও পূর্ণাঙ্গ বোনাসের দাবি জানায় তারা। পরে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন ও জোরারগঞ্জ থানার ওসি মফিজুর রহমানের মধ্যস্থতায় শ্রমিকেরা সড়ক থেকে ব্যারিকেড তুলে নেয়।

এদিকে আজ শ্রমিক কর্মচারীরা পিএনজি বিডি লিমিটেড কর্তৃপক্ষের অনৈতিকভাবে শ্রমিক ছাঁটাই ও শ্রমিকদের বেতন বোনাসের দাবি তুলে ধরে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিচালক বরাবরে একটি লিখিত অভিযোগ দিয়েছেন। যাতে তারা উল্লেখ করেছেন- যেখানে লকডাউনের মধ্যে শ্রমিক ছাঁটাই সরকার নিষেধ করেছে সেখানে সরকারি আদেশের তোয়াক্কা না করে কোম্পানিটি তাদের ৩’শ থেকে ৪’শ শ্রমিককে বিনা নোটিশে ছাঁটাই করে দিয়েছে।

এসব বিষয়ে মিরসরাইয়ের করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন পূর্বকোণকে জানান, অনৈতিকভাবে শ্রমিক ছাঁটাইয়ের বিষয়টি পুরোপুরি সত্যি। এজন্য মঙ্গলবার শ্রমিকেরা রাস্তায় ব্যারিকেড দিয়ে বিক্ষোভ করেছে। পরে আমি উদ্যোগ নিয়ে স্থানীয় জোরারগঞ্জ থানার ওসি সাহেবসহ কোম্পানির উচ্চ পর্যায়ে যোগাযোগ করেছি। তারা শ্রমিক ছাঁটাই করবে না বলে কথা দিয়েছে। এছাড়া তাদের বেতন দিয়ে দিবে। তবে ঈদ বোনাসের ব্যাপরে কিছু জানায়নি।

এ বিষয়ে কথা বলতে পিএনজি বিডি লিমিটেড এর কার্যনির্বাহী পরিচালক চিয়াঙ্গ ও এর সাথে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 209 People

সম্পর্কিত পোস্ট