চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

মানিকছড়িতে সেনাবাহিনীর এক মিনিটের বাজার
মানিকছড়িতে সেনাবাহিনীর এক মিনিটের বাজার

১৮ মে, ২০২০ | ১:৪৮ অপরাহ্ণ

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি

মানিকছড়িতে সেনাবাহিনীর এক মিনিটের বাজার

খাগড়াছড়ি জেলার মানিকছড়িতে করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়েছে নিম্ন আয়ের মানুষ। খাদ্যের অভাবে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে তাদের। এমন পরিস্থিতিতে গুইমারা রিজিয়নের তত্ত্বাবধানে ও সিন্দুকছড়ি জোন’র ব্যবস্থাপনায় চালু করা হয়েছে ‘এক মিনিটের বাজার’। যেখান থেকে এক মিনিটের মধ্যে বিনামূল্যে সবজিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য নিয়ে যেতে পারছে তালিকাভূক্ত দরিদ্র পরিবার গুলো।

পুরোপুরি সামাজিক দূরত্ব নিশ্চিত করেই আজ সোমবার সকাল সাড়ে ১০টায় মানিকছড়ি রানী নিহার দেবী সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে বসেছে এক মিনিটের বাজার। বাজারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শাহরিয়ার জামান, এএফডব্লিউসি, পিএসসি,জি।
নামে বাজার হলেও এ বাজার থেকে প্রতিবন্ধি, অসহায় ও দুস্থদের নয় রকম পণ্যসামগ্রী বিনামূল্যে প্রদান করা হয়। বাজারের প্রবেশপথে দেখা যায়, জীবাণুনাশক বুথ ও হাত ধোঁয়াসহ হ্যান্ড স্যানিটাইজার ব্যবস্থা। আর সারিবদ্ধভাবে টেবিলে সাঁজানো ছিল, চাল, আলু, ঢেঁড়স, শসা, বরবটি, কচুর লতি, মিষ্টি কুমড়া, চিচিংগা ও কাঁচা মরিচ। এক মিনিটেই কোনো রকম ঝামেলা ছাড়াই এ বাজার থেকে নিত্য প্রয়োজনীয় জিনিস নিয়ে যায়।
সিন্দুকছড়ি জোন কমান্ডার কাজী মো: কাওসার জাহান, পিএসসি,জি জানান, অসহায় মানুষের তালিকাভূক্ত করে দরিদ্র পরিবারগুলো টোকেনের মাধ্যমে এ বাজার থেকে নিজের পছন্দ মতো সবজিসহ নিত্য প্রয়োজনীয় পণ্য নিতে পারছেন।
সকালে এক মিনিটের বাজার চালু করার সময় আরো উপস্থিত ছিলেন, সিন্দুকছড়ি জোন কমান্ডর কাজী মো: কাওসার জাহান, পিএসসি,জি, উপ-অধিনায়ক মেজর রাহাত আহমেদ, পিএসসি,জি, মানিকছড়ি ক্যাম্প কমান্ডার ক্যাপ্টেইন ফয়সার আহমেদ শুভ(বিএসপি)।

এ প্রসঙ্গে সাংবাদিকদের গুইমারা রিজিওন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শাহরিয়ার জামান জানান, চলমান করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় কর্মহীন হয়ে মানবেতর জীবনযাপন করছে অত্র এলাকার সাধারণ মানুষ। তাদের কথা চিন্তা করেই এক মিনিটের বাজার। এই বাজার থেকে দুঃস্থ পরিবার সম্পূর্ণ বিনামূল্যে সব নিত্যপণ্য নিতে পারবে। এ ছাড়াও, আমরা এসব সবজি কৃষকের কাছ থেকে সরাসরি কিনেছি। গ্রামীণ অর্থনীতিকে সচল রাখতে প্রান্তিক কৃষকদের কাছ থেকে সবজি ক্রয় করে এই ব্যতিক্রমধর্মী বাজারের ব্যবস্থা করা হয়েছে। এই বাজারে মাধ্যমে প্রান্তিক কৃষক পেল তার ন্যায মূল্য এবং একই সঙ্গে নিম্ন আয়ের মানুষ পেল খাদ্য সহায়তা। ঈদকে সামনে রেখে আমাদের এ কার্যক্রম। ঈদের আগে ও পরে আমাদের কার্যক্রম চলমান থাকবে। করোনাভাইরাসের কারণে সৃষ্ট এ সঙ্কট মোকাবিলায় বাংলাদেশ সেনাবাহিনী মানুষের পাশে আছে এবং থাকবে।

পূর্বকোণ/ এএ

শেয়ার করুন
The Post Viewed By: 182 People

সম্পর্কিত পোস্ট