চট্টগ্রাম রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

রোগীদের হয়রানি : বন্ধ পরমাণু শক্তি কমিশন

১৬ মে, ২০২০ | ৭:১৩ অপরাহ্ণ

ইফতেখারুল ইসলাম

কর্মচারীরা কাজ করছে প্রাইভেট ডায়াগনস্টিক সেন্টারে

রোগীদের হয়রানি : বন্ধ পরমাণু শক্তি কমিশন

সরকারের অন্যান্য প্রতিষ্ঠানের মত গত ২৬ মার্চ থেকে বন্ধ রয়েছে চট্টগ্রামের রোগীদের পরীক্ষা-নিরীক্ষার অন্যতম ভরসার স্থল পরমাণু শক্তি কমিশন। যদিও প্রতিষ্ঠানটি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে কিন্তু চট্টগ্রাম মেডিকেল কলেজ সংলগ্ন পরমাণু শক্তি কমিশনের প্রধান কাজ স্বাস্থ্য বিষয়ক। একারণে রোগীর জটিল এবং ব্যয়বহুল পরীক্ষাসমূহ প্রাইভেট ডায়াগনস্টিক সেন্টার থেকে করাতে বাধ্য হচ্ছে।
প্রতিষ্ঠার উদ্দেশ্য সম্পর্কে সংস্থাটির ওয়েবসাইটে দেয়া আছে, রোগ নির্ণয়, রোগের চিকিৎসা এবং গবেষণামূলক কর্মকান্ড। পরের দুইটি কাজ না হলেও রোগ নির্ণয়ের কাজটি এখানে ভালভাবেই হয়। লকডাউনের কারণে বন্ধ রাখার কারণে হাজারো মানুষ তাদের রোগ নির্ণয় থেকে বঞ্চিত হচ্ছে। অথচ এই সংস্থার টেকনেশিয়ান চিকিৎসকরা প্রাইভেট ডায়াগনস্টিক সেন্টারে কাজ করছে। সাধারণ রোগীদের অভিযোগ, তারা যদি প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারে কাজ করতে পারেন তাহলে সরকারি সংস্থায় কাজ করতে অসুবিধা কোথায়।

একাধিক রোগী অভিযোগ করে বলেন, দেশের স্বাস্থ্য সেবা সংক্রান্ত সব কিছু খোলা থাকলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পেছনে পরমাণু শক্তি কমিশন সেই শুরু থেকেই বন্ধ থাকায় চরম বিপাকে পড়েছেন তারা। রোগীরা বিশেষ করে আলট্রাসনোগ্রাফির জন্য সবচেয়ে বেশি ভরসা করে এই প্রতিষ্ঠানের উপর।
সংস্থার ওয়েবসাইটে দেয়া আছে, এখানে রোগীদের যে সব পরীক্ষা-নিরীক্ষা করা হয় তার মধ্যে আছে স্পিøন, অস্থি, কিডনি, থাইরয়েড গ্রন্থি, মস্তিস্ক, যকৃৎ এবং অন্যান্য স্ট্যাটিক ও ডায়নামিক সিন্টিগ্রাফি। গামা ক্যামেরার মাধ্যমে এসব পরীক্ষার মধ্যে কিডনির কার্যক্ষমতার বিভাজন পরিমাপ একটি সহজ অথচ খুবই তথ্যসমৃদ্ধ পরীক্ষা।
ইন-ভিট্টো পরীক্ষা পদ্ধতি (রেডিওইমিউনোএ্যাসে) : থাইরয়েড সম্পর্কিত হরমোন যেমন-T3, T4, TSH, FT3, FT4, ITG,LH,FSH,FT4, Prolactin,Testosterone,-এর পরিমাণ নির্ণয় করা হয়।
আল্ট্রাসনোগ্রাফি পরীক্ষা : গর্ভাবস্থার মূল্যায়নসহ লিভার, স্পিন, প্যানক্রিয়াস, কিডনি, মূত্রথলি, জরায়ু, ডিম্বাশয়, প্রোস্টেট, থাইরয়েড, ব্রেইন ইত্যাদির আল্ট্রাসনোগ্রাফি পরীক্ষা করা হয়। কালার ডপলার পরীক্ষা : কালার ডপলার পরীক্ষার মাধ্যমে রক্তনালীর বিভিন্ন রোগসমূহ, গর্ভাবস্থায় ভ্রণের রক্ত প্রবাহ এবং রক্ত প্রবাহের হ্রাস-বৃদ্ধি পর্যবেক্ষণ করে বিভিন্ন প্রকার স্বাভাবিক ও অস্বাভাবিক টিস্যু-এর পার্থক্য নিরুপণ করা হয়।
সিটি স্ক্যান : সিটি স্ক্যান পরীক্ষার মাধ্যমে মস্তিষ্ক, ফুসফুস ও বক্ষপিঞ্জর এবং পেটের বিভিন্ন রোগ সনাক্তকরণসহ এর বিস্তার নিরূপণ করা হয়।
এবিষয়ে জানতে চাইলে প্রতিষ্ঠানের পরিচালক ডা. আবু হায়াত মো. রকিবুল হক বলেন, ২৬ মার্চ থেকেই পরমাণু শক্তি কমিশন বন্ধ রয়েছে। সারাদেশেই কমিশনের সব শাখা বন্ধ রয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, সম্প্রতি কর্তৃপক্ষের নির্দেশ এসেছে খোলার প্রস্তুতি নেয়ার। করোনা সন্দেহভাজন রোগীকে কিভাবে সামাল দিতে হবে, দিনে কত রোগীকে সেবা দেয়া যাবে, কত দূরত্বে কোথায় দাঁড়াতে হবে সব ধরনের প্রস্তুতি নেয়া হচ্ছে। ঈদের পর থেকে খোলার সম্ভাবনা আছে উল্লেখ করে ডা. আবু হায়াত বলেন, এখানে পরীক্ষার জন্য যেসব রিএজেন্ট প্রয়োজন হয় তার সবগুলোই বিদেশ থেকে আনতে হয়। ঈদের পর বিমান চলাচল স্বাভাবিক হলে, বিদেশ থেকে রিএজেন্ট এবং কিট এলে পরীক্ষার কাজ পূর্ণাঙ্গভাবে চালু করা সম্ভব হবে। আলট্রাসনোগ্রাফি কেন বন্ধ আছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, লোকজন তো এই পরীক্ষা করার জন্য আসেই না।

শেয়ার করুন
The Post Viewed By: 248 People

সম্পর্কিত পোস্ট