চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

রাঙ্গুনিয়ায় অস্ত্র তৈরির কারখানার সন্ধান

গ্রেপ্তার ২, অস্ত্র ও অস্ত্র তৈরির সরঞ্জাম উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

১৫ মে, ২০২০ | ৬:৩৭ পূর্বাহ্ণ

রাঙ্গুনিয়ার দুর্গম পাহাড়ি এলাকায় অস্ত্রের কারখানার সন্ধান পেয়েছে র‌্যাব। গতকাল বৃহস্পতিবার বাইল্যার বাপের ডেবা এলাকা নামেও ওই পাহাড়ি এলাকা থেকে অস্ত্র, অস্ত্র তৈরির বিভিন্ন সরঞ্জাম ও গুলি উদ্ধার করা হয়। অস্ত্র তৈরির সাথে জড়িত থাকার অভিযোগে দুই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে র‌্যাব। তারা হলেন- রাঙ্গুনিয়ার পশ্চিম খুরুশিয়া গ্রামের মৃত আবুল কাশেমের ছেলে মো. রোকন (৩৮) ও একই এলাকার জয়নালের ছেলে মো. আবদুল (৩২)। র‌্যাবের দাবি, রোকন পেশাদার অস্ত্র তৈরির কারিগর। ছিঁচকে সন্ত্রাসী, ছিনতাইকারী কিংবা ডাকাত দলের কাছে দেশীয় তৈরির চাহিদা সবসময় রয়েছে। কক্সবাজারের মহেশখালির দুর্গম পাহাড়ে বিভিন্ন সময় দেশীয় অস্ত্র তৈরির কারখানার সন্ধান পেয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।
র‌্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) এএসপি মাহমুদুল হাসান মামুন বলেন, রোকন আট বছর ধরে অস্ত্র তৈরির কাজ করছিল। তবে কখনো ধরা পড়েনি। এক স্থানে তারা বেশীদিন থাকেনা। স্থান পরিবর্তন করে তারা পাহাড়ি এলাকায় অস্ত্র তৈরি করে। রাঙ্গুনিয়ার সীমান্তবর্তী বাইল্ল্যার বাপের ডেবা নামে দুর্গম পাহাড়ে যে স্থানটিতে অস্ত্র তৈরির কারখানা পাওয়া গেছে মাটি কাটা দেখে ধারণা করা হচ্ছে সেখানে তারা খুব বেশি দিন আগে আসেনি। চট্টগ্রাম ও আশপাশের বিভিন্ন জেলার সন্ত্রাসীদের কাছে এ অস্ত্র বিক্রি করা হয়। দুর্গম পাহাড়টিতে বাঁশ পলিথিন দিয়ে দোচালা বানিয়ে সেখানে অস্ত্রগুলো তৈরি করা হতো। অভিযানে অস্ত্র তৈরির বিভিন্ন সরঞ্জামের পাশাপাশি চারটি ওয়ান শুটার গান, তিন রাউন্ড কার্তুজ, ১০ রাউন্ড খালি খোসা উদ্ধার করা হয়’। অস্ত্র তৈরি ও বিক্রির সাথে আরো কারা জড়িত সে ব্যাপারে খোঁজ নেয়া হচ্ছে।
এএসপি মামুন জানান, গ্রেপ্তার দুইজন প্রাথমিক জিজ্ঞাসাবাদের জানিয়েছে, তারা দীর্ঘদিন ধরে সেখানে অস্ত্র তৈরি করছে। দেশীয় এসব অস্ত্র পটিয়া, রাউজান, রাঙ্গুনিয়া, ফটিকছড়িসহ পাশ্ববর্তী বিভিন্ন এলাকায় বিক্রি করতো। এ ব্যাপারে রাঙ্গুনিয়া থানায় মামলা দায়ের করা হচ্ছে বলে জানান এএসপি মামুন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট