চট্টগ্রাম বুধবার, ২৭ মে, ২০২০

চুরির আশঙ্কায় বান্দরবানে ৩শ’ বছরের পুরনো বুদ্ধমূর্তি সিলগালা

১২ মে, ২০২০ | ৭:৩৯ অপরাহ্ণ

বান্দরবান সংবাদদাতা

চুরির আশঙ্কায় বান্দরবানে ৩শ’ বছরের পুরনো বুদ্ধমূর্তি সিলগালা

প্রায় তিনশত বছরের পুরনো এক বুদ্ধমূর্তির সিলগালা নিয়ে বান্দরবানে অপ্রীতিকর ঘটনার আশঙ্কা করা হচ্ছে। মন্দির পরিচালনা কমিটির দ্বন্দ্ব নিয়ে প্রাচীন এই বুদ্ধমূর্তিটি বেহাত হতে পারে এই আশঙ্কা থেকে জেলা পরিষদ বান্দরবান শহরের রাজগুরু বৌদ্ধ মন্দিরে রাখা মূর্তিটি সিলগালা করে দিয়েছে। গতকাল সোমবার (১২ মে) বিকেলে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা শেখ শহিদুল ইসলাম সহ অন্যান্যরা মন্দিরে গিয়ে বুদ্ধমূর্তিটি সিলগালা করে দেয়।

প্রাচীন এই বুদ্ধমূর্তিটির সিলগালা নিয়ে স্থানীয় বৌদ্ধ ধর্মাবলম্বীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। সিলগালা করে দেওয়ার পর এটির চাবি জেলা পরিষদ কর্তৃপক্ষ পুলিশকে বুঝিয়ে দিতে চাইলেও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তা বুঝে নিতে অস্বীকৃতি জানান। রাজগুরু বৌদ্ধ মন্দিরে বর্তমানে পূজার্থীরা ঢুকতে পারলে বুদ্ধমূর্তিটি সিলগালা থাকায় সেখানে কেউ যেতে পারছেন না।

স্থানীয়রা জানিয়েছেন, রাজগুরু বৌদ্ধ মন্দিরের সভাপতি বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় গুরু উপ ঞ ঞা জোত মহাথের প্রকাশ উচহ্লা ভান্তে সম্প্রতি মারা যাওয়ার পর এই বৌদ্ধ মন্দিরের সভাপতি পদে তারই অন্যতম শিষ্য মিয়ানমারফেরত বৌদ্ধ ভিক্ষু বীর চান পঞো থেরকে স্থলাভিষিক্ত করতে চাইছেন মন্দির পরিচালনা কমিটি। কিন্তু বিষয়টি বান্দরবানের বৌদ্ধ সম্প্রদায়ের অনেকেই মেনে নিতে পারছেন না।

এ দ্বন্দ্ব নিয়ে যেকোনো সময় রাজগুরু বৌদ্ধ মন্দিরের প্রাচীনতম বুদ্ধমূর্তিটি বেহাত হতে পারে বলে অনেকেই আশঙ্কা করছেন। এর আগেও এ বৌদ্ধ মন্দিরে চুরির ঘটনায় মূল্যবান বুদ্ধমূর্তি খোয়া যায়। এই আশঙ্কা থেকে জেলা পরিষদের চেয়ারম্যানের নির্দেশে নির্বাহী কর্মকর্তা বুদ্ধমূর্তিটি সিলগালা করে দিয়েছেন।

বান্দরবান জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা শেখ শহিদুল ইসলাম সাংবাদিকদের জানিয়েছেন, প্রাচীন বুদ্ধমূর্তিটি চুরির আশঙ্কায় জেলা পরিষদের চেয়ারম্যানের নির্দেশে তিনি এটি সিলগালা করেছেন।

এদিকে, রাজগুরু বৌদ্ধ মন্দিরের পরিচালনা কমিটির সভাপতি থোয়াইচা প্রু মাস্টার সাংবাদিকদের জানিয়েছেন প্রাচীন বুদ্ধমূর্তিটি সিলগালা করে দেয়ার বিষয়টি অত্যন্ত দুঃখজনক। অবিলম্বে মূর্তিটি পূজার্থীদের জন্য খুলে দেয়ার জন্য তিনি দাবি জানিয়েছেন।

 

পূর্বকোণ/আরপি-মিনার

The Post Viewed By: 84 People

সম্পর্কিত পোস্ট