চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

চিড়িয়াখানায় অতিথি নতুন তিন ময়ূরছানা

১২ মে, ২০২০ | ৪:০৭ পূর্বাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

চিড়িয়াখানায় অতিথি নতুন তিন ময়ূরছানা

চট্টগ্রাম চিড়িয়াখানায় জন্ম হয়েছে তিনটি মযূরছানার। এছাড়া গত কয়েক দিনে দেশি-বিদেশি আরও কয়েকটি পাখির ছানা জন্ম নিয়েছে। সোমবার (১১ মে) এই তিনটি ময়ূর ছানা জন্ম নেওয়ায় চিড়িয়াখানায় এখন মোট আটটি মযূরের আবাস হয়েছে।
চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ও চিকিৎসক শাহাদাৎ হোসেন শুভ জানান, পাঁচটি ডিম দিয়েছিল ময়ূর। তার মধ্যে তিনটি ডিম ফুটে বাচ্চা হয়েছে। এর আগে গত বছর একটি ময়ূর ছানা জন্ম নিয়েছিল। এছাড়া দেশি-বিদেশি কয়েকটি টিয়া পাখি, ঘুঘুর ছানাও জন্ম নিয়েছে গত কয়েকদিনে। চিকিৎসক শুভ বলেন, এই সময়ে বিভিন্ন ধরনের পাখি ডিম পাড়ে ও বাচ্চা ফোটায়। গোল্ডেন পিজনসহ আরও বেশ কয়েক ধরনের দেশি-বিদেশি পাখিও ডিম দিয়েছে। সেসব পাখি ডিম ফোটাতেও বসেছে।
১৯৮৯ সালে চট্টগ্রাম নগরীর ফয়’স লেক এলাকায় ছয় একর জায়গা নিয়ে নির্মিত হয় চট্টগ্রাম চিড়িয়াখানা। চট্টগ্রাম জেলা প্রশাসনের তত্ত্বাবধানে পরিচালিত এ চিড়িয়াখানায় বর্তমানে রয়েছে বিভিন্ন প্রজাতির পাখি, বাঘ, সিংহ, হরিণ, কুমির, ভাল্লুকসহ প্রায় ৬৭ প্রজাতির প্রাণি। -বিডিনিউজ
২০১৮ সালের শেষ দিকে প্রায় ৩৩ লাখ টাকা ব্যয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় তৈরি করা হয় পক্ষীশালা। সেখানে রয়েছে অন্তত ১০টির বেশি প্রজাতির দেশি-বিদেশি বিভিন্ন ধরনের পাখি। এছাড়াও রয়েছে ময়ূর, উটপাখি, এমুপাখির মতো নানা প্রজাতির পাখি।

শেয়ার করুন
The Post Viewed By: 121 People

সম্পর্কিত পোস্ট