চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সীতাকুণ্ডে গ্রেপ্তারের পর বরখাস্ত হলেন সেই মাদ্রাসা অধ্যক্ষ

সীতাকুণ্ড সংবাদদাতা

১১ মে, ২০২০ | ৯:৪১ অপরাহ্ণ

চট্টগ্রামের সীতাকুণ্ডে সাঈদীর মুক্তি চেয়ে ষ্ট্যাটাস দিয়ে গ্রেপ্তার হওয়া সেই মাদ্রাসা অধ্যক্ষ নুরুল কবিরকে পদ থেকে বরাখাস্ত করা হয়েছে। আজ সোমবার (১১ মে) মাদ্রাসা পরিচালনা কমিটির মিটিংয়ে তাকে সাময়িক বরাখাস্ত করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন গভর্নিং বডির সভাপতি সীতাকুণ্ড পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা বদিউল আলম।

জানা যায়, সীতাকুণ্ড পৌর সদরের যুবাইদিয়া মহিলা মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা নুরুল কবির গত ১ মে যুদ্ধাপরাধের মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি জামায়াতে ইসলামীর নায়েবে আমীর দেলোয়ার হোসেন সাঈদীর মুক্তি দাবি করে নিজ ফেসবুকে পোস্ট করেন। এ ঘটনায় রাজনৈতিক উত্তেজনা সৃষ্টি হলে উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ এস এম আল মামুন বারৈয়াঢালা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. সাইদুল ইসলামকে মামলা করার জন্য দিকনির্দেশনা দেন।

সাইদুল ইসলাম তার অনুসারী বারৈয়াঢালা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি সাইফুল ইসলামকে বাদি করে মামলা দায়ের করেন। গত ৪ মে রাতে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের পর রাত আড়াইটায় পুলিশ তাকে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করে। এ ঘটনার পর সমালোচনার ঝড় উঠলে সোমবার দুপুরে মাদ্রাসা পরিচালনা কমিটির এক বৈঠকে তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

এ বিষয়ে মাদ্রাসা কর্তৃপক্ষ এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৫ সালে সরকার বিরোধী আন্দোলনকালে মাদ্রাসা অধ্যক্ষ নুরুল কবিরের বিরুদ্ধে চারটি মামলা দায়ের হয় এবং তিনি গ্রেপ্তার হয়। জামিন পেয়ে তিনি মৌখিকভাবে মাদ্রাসা পরিচালনা কমিটির কাছে অঙ্গীকার করেন যে, তিনি আর কোন রাজনৈতিক কর্মকাণ্ডে থাকবেন না। কিন্তু এরপরও তিনি রাজনৈতিক কর্মকাণ্ড, সরকার ও রাষ্ট্রবিরোধী উসকানিমূলক কর্মকাণ্ড থেকে বিরত থাকেননি বিধায় তার বিরুদ্ধে আবারও তথ্য প্রযুক্তি আইনে মামলা দায়ের ও তিনি আবার গ্রেপ্তার হয়। তার এসব কর্মকাণ্ড মাদ্রাসাটির সুনাম ক্ষুণ্ন করেছে। ফলে তাকে গভর্নিং বডির সর্বসম্মতিক্রমে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে যুবাইদিয়া মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি ও পৌর মেয়র মুক্তিযোদ্ধা বদিউল আলম বলেন, তার আগের চার মামলাতেও তিনি জামিনে থাকলেও সে মামলাগুলোও তদন্তে রয়েছে। তাছাড়া আবারও তিনি রাজনৈতিক কর্মকাণ্ড করছেন। তাই তাকে বরখাস্ত করা হয়েছে। এখন থেকে তিনি আর মাদ্রাসার কোন কর্মকাণ্ড করতে পারবেন না। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

 

 

পূর্বকোণ/আরপি-সৌমিত্র

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট