চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

করোনার নমুনা সংগ্রহে সারাদেশে ৬শ বুথ বসাচ্ছে ব্র্যাক

৭ মে, ২০২০ | ৭:৫১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনার নমুনা সংগ্রহে সারাদেশে ৬শ বুথ বসাচ্ছে ব্র্যাক

করোনাভাইরাসের নমুনা পরীক্ষার পরিসর বাড়াতে ডিএফআইডি’র অর্থায়নে সারাদেশে ৬শ বুথ স্থাপনের উদ্যোগ নিয়েছে  ব্র্যাক। স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে    এসব বুথস্থাপন করা হচ্ছে ।  ব্র্যাকের পুষ্টি ও জনস্বাস্থ্য কর্মসূচীর সহযোগী পরিচালক মোর্শেদা চৌধুরী আজ বৃহস্পতিবার ( ৭ মে) গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছে।

তিনি জানান, ‘প্রাথমিকভাবে ১০০ বুথ তৈরি করা হবে ঢাকা, নারায়ণগঞ্জসহ বেশি সংক্রমিত ১৯টি এলাকায়। এর মধ্যে ৪৫টি বুথ স্থাপন করা হচ্ছে ঢাকায়। ঢাকার দুই মেয়রের অনুমতি নেওয়ার পর স্থান নির্বাচন করা হচ্ছে’। এসব বুথে সম্ভাব্য সংক্রমিত রোগীর শরীর থেকে নমুনা সংগ্রহ করে গবেষণাগারে পাঠানো হবে। একটা নমুনা সংগ্রহ করতে পাঁচ থেকে ছয় মিনিট সময় লাগবে।

মোর্শেদা চৌধুরী বলেন, ইতিমধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল, শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার হাসপাতাল এবং নারায়ণগঞ্জে কয়েকটি বুথ বসানো করা হয়েছে।“ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, চট্টগ্রাম, ময়মনসিংহের মতো জায়গা আমরা চিহ্নিত করেছি, যেখানে বেশি সংক্রমণ পাওয়া গেছে। পরে আস্তে আস্তে বুথের সংখ্যা, এলাকাও বাড়বে। এটা নির্ভর করবে রোগের প্রাদুর্ভাবের ওপর।”

মোর্শেদা চৌধুরী জানান, নমুনা সংগ্রহ করতে হলে প্রশিক্ষিত মেডিকেল টেকনোলজিস্ট প্রয়োজন। এজন্য তারা মেডিকেল টেকনোলজিস্ট বাছাই করে প্রশিক্ষণ দিচ্ছেন। তবে যান চলাচল বন্ধ থাকায় ঢাকার বাইরে মেডিকেল টেকনোলজিস্ট বাছাই ও নিয়োগ দেওয়ায় কিছুটা সমস্যা তৈরি হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা  জানান, এখন দৈনিক ছয় হাজারের বেশি নমুনা পরীক্ষা হচ্ছে। তাদের লক্ষ্য আপাতত দৈনিক ১০ হাজার নমুনা পরীক্ষা করা। পরে এটা আরও বাড়বে। এজন্য কাজ করছেন তারা। ব্র্যাক নমুনা সংগ্রহের কাজ করে দিচ্ছে। বুথ বাড়লে নমুনা সংগ্রহ বাড়বে। এক্ষেত্রে আমাদের ল্যাবের সংখ্যাও বাড়াতে হবে। এগুলো সবই আমাদের পরিকল্পনার মধ্যে আছে। সরকারি-বেসরকারি সবাই মিলে এই পরিস্থিতি মোকাবেলা করতে চাই।” তিনি জানান, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম কোভিড-১৯ সংক্রমণ নিশ্চিত করে আইইডিসিআর।

 

পূর্বকোণ /- আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 633 People

সম্পর্কিত পোস্ট