চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

চমেকে অনিশ্চিত করোনা শনাক্তের পরীক্ষা!

৩ মে, ২০২০ | ৬:১২ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

চমেকে অনিশ্চিত করোনা শনাক্তের পরীক্ষা!

অনিশ্চয়তার মধ্যে পড়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজে (চমেক) করোনা পরীক্ষা। করোনাভাইরাস পরীক্ষার মেশিন ‘আরটি-পিসিআর’ স্থাপনের পর ত্রুটি ধরা পড়ায় আজ রবিবার (৩ মে) সকালে ত্রুটিপূর্ণ মেশিনটি খুলে নিয়ে গেছে সরবরাহকারী প্রতিষ্ঠান। এতে আগামী মঙ্গলবার (৫ মে) থেকে করোনা পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও তা অনিশ্চিত হয়ে পড়েছে।

হাসপাতাল সূত্রে জানা যায়, গত ২০ এপ্রিল করোনা পরীক্ষার জন্য চমেকে আরটি-পিসিআর মেশিন আনা হয়। আগামী মঙ্গলবার (৫ মে) থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও মেশিন স্থাপনের পর ক্যালিব্রেশন (মেশিন পরীক্ষার করার একটি পদ্ধতি) করার সময় ত্রুটি ধরা পড়ে। পরে আজ (৩ মে) সকালে মেশিনটি খুলে নিয়ে যায় সরবরাহকারী প্রতিষ্ঠান ওভারসিস ম্যানেজম্যান্ট কর্পোরেশন।

এ বিষয়ে চমেক’র অধ্যক্ষ অধ্যাপক ডা. শামীম হাসান জানান, ক্যালিব্রেশন করতে গিয়ে মেশিনে বড়সড় ত্রুটি ধরা পড়েছে। তাই মেশিন সরবরাহকারী প্রতিষ্ঠান মেশিনটি ঢাকায় নিয়ে গেছেন। তারা নতুন একটি মেশিন সরবরাহ করবেন অথবা মেশিনটির ত্রুটি সারিয়ে দেবেন। এ পুরো প্রক্রিয়া শেষ করে আবারও মেশিন স্থাপন করতে বেশ কিছুদিন সময় লাগতে পারে বলে জানান তিনি। এদিকে, করোনা পরীক্ষার জন্য চমেকের মাইক্রোবায়োলজি বিভাগে প্রস্তুত করা হয়েছে বায়োসেপ্টিক ল্যাব। স্থাপন করা হয়েছে চিকিৎসক ও রোগী বসার স্থান, নমুনা সংগ্রহের জন্য আলাদা কক্ষসহ বিভিন্ন অবকাঠামো। চট্টগ্রাম মেডিকেল কলেজে করোনা ল্যাব চালু হলে চট্টগ্রামে তৈরি হওয়া নমুনাজট কমবে। এছাড়া রোগীদের দুর্ভোগও অনেকটাই হ্রাস পাবে বলে মত সংশ্লিষ্টদের।

উল্লেখ্য, করোনা পরীক্ষায় চট্টগ্রামে এখন পর্যন্ত দুটি ল্যাব চালু রয়েছে। চট্টগ্রামের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) এ পরীক্ষা শুরু হয় গত ২৬ মার্চ। অন্যদিকে, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) ২৫ এপ্রিল দ্বিতীয় ল্যাব চালু হয়।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন
The Post Viewed By: 352 People

সম্পর্কিত পোস্ট