চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

উখিয়ায় এনজিওকর্মীদের অবাধ চলাফেরায় স্থানীয়দের উদ্বেগ

উখিয়া সংবাদদাতা

২৫ এপ্রিল, ২০২০ | ১০:৩৭ অপরাহ্ণ

নভেল করোনাভাইরাস সংক্রমণ রোধে সারাদেশে লকডাউন ঘোষণা করা হয়েছে। গণপরিবহণ চলাচলেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সামাজিক ও নিরাপদ দূরত্ব বজায় রাখতে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেছে বাংলাদেশ সরকার। সাধারণ মানুষের অপ্রয়োজনে চলাফেরা রোধে কঠোর অবস্থানে রয়েছে বাংলাদেশ সেনাবাহিনী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। তবে রোহিঙ্গা ক্যাম্পে চাকরিরত শত শত এনজিওকর্মীরা অবাধে চলাফেরা করে উখিয়ার বিভিন্ন স্টেশনে বাজারে।

সম্প্রতি ব্যাপক হারে করোনাভাইরাস ছড়িয়ে পড়া জেলা নারায়ণগঞ্জ ও ঢাকা থেকেও অসংখ্য এনজিওকর্মী উখিয়ায় অবস্থান নিয়েছে বলে জানা যায়। এ ব্যাপারে কঠোর অবস্থানে রয়েছে উখিয়া উপজেলা প্রশাসন। গণপরিবহণ চলাচল বন্ধ থাকলেও রোহিঙ্গা প্রত্যাবাসন কমিশনের অনুমতি নিয়ে অবাধে চলাচল করছে এনজিওকর্মী পরিবহণ। তাছাড়া এসব কর্মরত এনজিওকর্মীরা অধিকাংশ বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে আগত।

সকাল থেকে বিকাল পর্যন্ত উখিয়ার বিভিন্ন স্টেশনে বাজারে তাদের উন্মুক্ত চলাফেরা লক্ষ করা যায়। এছাড়াও রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত স্থানীয় চাকুরীজীবীরাও প্রতিদিন ক্যাম্পে আসা যাওয়া অব্যাহত রেখেছে। তারা তাদের নিজেদের এলাকায়ও অবাধে চলাফেরা করছে। মানছেনা হোম কোয়ারেন্টাইন। তারা প্রতিনিয়ত মেলামেশা, আড্ডা অব্যাহত রেখেছেন। ফলে স্থানীয় সচেতন মহলের মাঝে উদ্বেগ প্রকাশ করতে দেখা গেছে।

সচেতন মহলের মতে, ক্যাম্পে চাকুরিরত এসব স্থানীয়রা প্রতিদিন বিভিন্ন মানুষের সাথে মেলামেশা করছে এবং বিভিন্ন এলাকা থেকে চাকরি কার্যক্রম সম্পন্ন করে গ্রামে এসে অবাধে চলাফেরা করছে। যার ফলে বরাবরের মতো ভাইরাস সংক্রমণের আশঙ্কা থেকেই যাচ্ছে। তবে প্রতিনিয়ত ক্যাম্পে আসা যাওয়া করা এসব স্থানীয় চাকুরিজীবিদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা না গেলে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করেন স্থানীয়রা।

 

 

পূর্বকোণ/আরপি-কায়সার

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট