চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

নাইক্ষ্যংছড়িতে কৃষকদের বিনামূল্যে রাসায়নিক সার ও বীজ বিতরণ

২৩ এপ্রিল, ২০২০ | ৪:০১ অপরাহ্ণ

নাইক্ষ্যংছড়ি সংবাদদাতা

নাইক্ষ্যংছড়িতে কৃষকদের বিনামূল্যে রাসায়নিক সার ও বীজ বিতরণ

বান্দরবান নাইক্ষ্যংছড়ি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ‘২০১৯-২০ অর্থবছরে খরিপ-১/২০২০-২১ মৌসুমে প্রণোদনা কর্মসূচী’র আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে রাসায়নিক সার ও বীজ বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) সকাল ১১ টায় উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয় চত্ত্বরে আয়োজিত অনুষ্টানে উপজেলার সদর ইউনিয়নে ২শত ৪০ জন কৃষকের মাঝে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়।

দেশে করোনাভাইরাস উদ্ভূত পরিস্থিতি বিবেচনা করে উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন কচির সভাপতিত্বে এ উদ্বোধনী অনুষ্ঠান অত্যন্ত সংক্ষিপ্ত করা হয় এবং সামাজিক দূরত্ব বজায় রেখে মাত্র ১৫ জন কৃষকের উপস্থিতিতে প্রণোদনা কার্যক্রম উদ্বোধন করা হয়।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর প্রণোদনা কর্মসূচী আওতায় কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ জনপ্রতি ৫ কেজি, এমওপি সার ১০ কেজি এবং ডিএপি সার ২০ কেজি করে বিতরণ করা হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সাইফুল ইসলাম,উপ-সহকারি কর্মকর্তা মুহিবুল ইসলাম,মংচিংথোয়াই চাক, সেলিনা আক্তার, মোতাহেরা আক্তার প্রমূখ।

এ সময় কৃষি কর্মকর্তারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর দেশের করোনার বর্তমান পরিস্থিতিতে মাননীয় প্রধানমন্ত্রী ৩১ দফা নির্দেশনা প্রদান করেছেন। কোনো কৃষি জমি পতিত না রেখে দেশের খাদ্য উৎপাদন অব্যাহত রাখার জন্য আমাদের নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

চলমান সেচ, সার, বালাইনাশক সরবরাহ অব্যাহত রাখা, শ্রমিক সংকট কাটিয়ে ওঠার জন্য কৃষির যান্ত্রীকিকরণ, পুকুরপাড় ও রাস্তার পাশে সবজি চাষ, বসতবাড়ির আঙ্গিনায় ও আশেপাশে সম্ভাবনা স্থানে পেয়ারা, লেবু, পেঁপে ও অন্যান্য ফল চাষ করতে আমরা কৃষকদের উদ্বুদ্ধ করছি।

আগামীতে যেন দেশে খাদ্য সংকট না হয় সেজন্য সরকারি নির্দেশনা মোতাবেক আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সঠিক সময়ে বীজতলা তৈরি, রোপণ, সেচসহ অন্যান্য ব্যবস্থা গ্রহণ করতে বিভিন্ন কৌশল নিয়ে আমরা কৃষি বিভাগ সবসময় কৃষকের পাশে আছি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 182 People

সম্পর্কিত পোস্ট