চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

এবার খাগড়াছড়িতে হামে আক্রান্ত অন্তত ৩০ জন

নিজস্ব প্রতিবেদক

২২ এপ্রিল, ২০২০ | ১০:০৫ অপরাহ্ণ

রাঙ্গামাটিতে নতুন করে হামে আক্রান্ত হয়েছে ১০ পরিবার। শিশু ও প্রাপ্তবয়স্কসহ হামে আক্রান্ত হয়েছেন অন্তত ৩০ জন। চিকিৎসা বা পথ্যহীন মানবেতর জীবনযাপন করছেন তারা। তাদের মধ্যে শামিম, সেকান্দার আলী, গেদাসহ পাঁচ পরিবারের সদস্যদের অবস্থা সংকটাপন্ন।

জানা যায়, জেলার দীঘিনালা ও বাঘাইছড়ি দুই উপজেলার মাঝামাঝি স্থান এটি। তবে খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার অধীনে পড়েছে ইউনিয়নটি। সরকারি ব্যবস্থাপনায় বাঘাইছড়িতে চলমান হাম চিকিৎসা সেবা এখানে এখনো পৌঁছেনি। আর তাই এলাকার খেটে খাওয়া দরিদ্র পরিবারগুলো চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন।

সরেজমিনে দেখা যায়, বড় ফোসকা, সাথে জ্বর, শরীর ব্যাথায় ভুগছেন ১২ শিশুসহ অন্তত ৩০জন। ১০টি পরিবারের প্রায় সব সদস্যই আক্রান্ত। দ্রুত ব্যবস্থা না নেয়া হলে রোগটি আরও ছড়িয়ে পড়ার সম্ভাবনার কথা বলেছেন স্থানীয় অনেকেই। এলাকায় বসবাসকারী অন্যরাও রয়েছেন আতঙ্কে।

বাঘাইছড়ি স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ইফতেখার আহম্মেদ বলেন, কিছু লোক হামে আক্রান্ত হয়েছেন এমন সংবাদ পেয়েছি। সীমানা জটিলতায় আমরা ওখানে গিয়ে সেবা দিতে পারছি না। কারণ ওই স্থান খাগড়াছড়ি জেলার অধীনে পড়েছে। তবে কেউ স্বাস্থ্য কমপ্লেক্সে আসলে আমরা প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেব।

তিনি আরও বলেন, হামের বিষয়ে আমাদের রিপোর্ট তৈরি করতে হয়। খাগড়াছড়ির দিঘিনালার মধ্যে পড়ায় রিপোর্টও করতে পারছি না।

দীঘিনালা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তনয় তালুকদারের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমাদের ওই এলাকাটির বিষয়ে ধারণা নেই। খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণের চেষ্টা করবেন বলেও জানান তিনি।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট