চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

শনিবার থেকে চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে করোনার নমুনা পরীক্ষা শুরু

২২ এপ্রিল, ২০২০ | ৭:৫১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

শনিবার থেকে চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে করোনার নমুনা পরীক্ষা শুরু

কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষার দুয়ার বিস্তৃত হচ্ছে বন্দরনগরী চট্টগ্রামে। নগরীর হলি ক্রিসেন্ট হাসপাতালের পর এবার এই কাজে যুক্ত হচ্ছে চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু)। শিক্ষা উপমন্ত্রী মহিবুল  হাসান চৌধুরী আগামীকাল বৃহস্পতিবার (২৩ এপ্রিল) আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন করবেন। এরপর শনিবার থেকে পুরোদমে শুরু হবে নমুনা পরীক্ষা।

এর আগে গতকাল মঙ্গলবার (২২ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তর থেকে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গৌতম বুদ্ধ দাশের কাছে এ সংক্রান্ত একটি লিখিত নির্দেশনা আসে। অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, দুর্যোগময় মুহূর্তে আপনার প্রতিষ্ঠানের সহযোগিতা একান্তভাবে কাম্য। স্বাস্থ্য অধিদপ্তর কোভিও -১৯ নমুনা, পিসিআর টেস্ট কিট ও প্রয়োজনীয় লজিস্টিক সুবিধা দেবে। এ বিষয়ে পরিচালক (স্বাস্থ্য) চট্টগ্রামের সঙ্গে সমন্বয় করবেন।

গৌতম বুদ্ধ দাশ এ তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, অনুমতি পাওয়া গেছে। আনুষ্ঠানিকভাবে আগামীকাল পিপিই, কিট ইত্যাদি বিশ্ববিদ্যালয়ের হাতে তুলে দেবেন শিক্ষা উপমন্ত্রী। আগামী শুক্রবার ট্রায়াল হবে। এরপর শনিবার থেকে পুরোদমে করোনার নমুনা পরীক্ষা করা হবে।

ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে অত্যাধুনিক বায়োসেফটি ও পিসিআর পরীক্ষাগার রয়েছে। তাদের রয়েছে ৬টি পিসিআর মেশিন। এছাড়া দক্ষ জনবল রয়েছে। তাদের ল্যাবে কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষার বিষয়ে বেশ কিছুদিন ধরে আলোচনা চলে আসছে।

করোনা মোকাবেলায় গঠিত স্বাচিপের সমন্বয় কমিটির বিভাগীয় সমন্বয়ক আ ন ম মিনহাজুর রহমান বলেন, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের অত্যাধুনিক পরীক্ষাগার রয়েছে। এখানে কিছুদিন ধরে করোনা শনাক্তকরণ পরীক্ষার বিষয়ে নানাদিক থেকে চেষ্টা চলছিল। এখন অনুমতি মেলায় বিআইটিআইডির ওপর চাপ কমবে। শনাক্তকরণের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক সায়েন্স বিভাগও চেষ্টা চালাচ্ছে বলেও জানান তিনি।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 807 People

সম্পর্কিত পোস্ট