চট্টগ্রাম রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

২৭ এপ্রিল, ২০১৯ | ৩:১৩ পূর্বাহ্ণ

আন্দরকিল্লা জেনারেল হাসপাতাল পরিদর্শনে শিক্ষা উপমন্ত্রী নওফেল

আড়াইশ শয্যার আন্দরকিল্লা জেনারেল হাসপাতাল পরিদর্শন করেছেন চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনের সংসদ সদস্য ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। গতকাল শুক্রবার বিকেলে নিজ সংসদীয় এলাকায় অবস্থিত চট্টগ্রামের দ্বিতীয় বৃহত্তম সরকারি চিকিৎসা কেন্দ্রটি পরিদর্শনে গিয়ে সেখানে মেডিকেল কলেজ চালুর জন্য প্রস্তাব দেওয়া হবে বলে জানান তিনি। পরিদর্শন শেষে নওফেল বলেন, জেনারেল হাসপাতালে সার্বক্ষণিক সেবা চালু হলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের চাপ কমবে। এতে চিকিৎসার মান বৃদ্ধির পাশাপাশি সেবার পরিধিও বাড়বে। এ সময় উপস্থিত ছিলেন হাসপাতাল তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথ, আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহর লাল হাজারী প্রমুখ। -বাংলানিউজ
উল্লেখ্য, নগরীর আন্দরকিল্লা এলাকায় ১৯০১ সালে এ হাসপাতাল গড়ে উঠে। তখন শুধু বহির্বিভাগে সেবা পেতেন রোগীরা। নতুন ভবন নির্মাণের মাধ্যমে ১৯৮৬ সালে ৮০ শয্যার কার্যক্রম শুরু হয় এ হাসপাতালে। এখনো সে ভবনটি বিদ্যমান রয়েছে। ২০০৩ সালে এ হাসপাতালকে দেড়শ শয্যায় উন্নীত করে স্বাস্থ্য মন্ত্রণালয়। কিন্তু জনবল না বাড়িয়ে সর্বশেষ ২০১২ সালে এটিকে আড়াইশ শয্যার হাসপাতাল ঘোষণা করা হয়।
জেনারেল হাসপাতালে ওয়ার্ড রয়েছে ১৪টি। এর মধ্যে সার্জারি, ইএনটি ও অর্থোপেডিক্সের ওয়ার্ড ৬টি। এছাড়া রয়েছে গাইনি ও প্রসূতি, মেডিসিন, শিশু, চক্ষু, কিডনি ও হৃদরোগ ওয়ার্ড।
হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, গড়ে প্রতি মাসে ২০ হাজার রোগী সেবা নেন এ হাসপাতালে।

শেয়ার করুন
The Post Viewed By: 584 People

সম্পর্কিত পোস্ট