চট্টগ্রাম রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

কক্সবাজারে সেই পাহাড়ে অভিযান, মালিকের দুই মাসের কারাদণ্ড

১২ এপ্রিল, ২০২০ | ১০:৩৭ অপরাহ্ণ

 কক্সবাজার সংবাদদাতা

কক্সবাজারে সেই পাহাড়ে অভিযান, মালিকের দুই মাসের কারাদণ্ড

কক্সবাজার শহরের বৈদ্যঘোনা এলাকায় লক ডাউনের নামে ব্যারিকেড দেয়া সেই পাহাড় কাটার স্থানে অভিযান চালিয়েছে সদর সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার মুক্তার। এ সময় পাহাড় কেটে স্থাপনা নির্মাণকারী রুপন নামের এক ব্যক্তিকে হাতেনাতে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুই মাসের কারাদণ্ড দেয়া হয়।

আজ রবিবার (১২ এপ্রিল) বিকাল ৫টার দিকে এই অভিযান চালানো হয়েছে। এর আগে দুপুর ২ টার দিকে দৈনিক পূর্বকোণ অনলাইনে ‘কক্সবাজারে লকডাউন দিয়ে দেড়শ ফুট উঁচুতে চলছে পাহাড় কর্তন’ শিরোনামে সংবাদ প্রচার হয়। সংবাদের সূত্র ধরে সেই পাহাড়ে অভিযান চালান প্রশাসন।

জানা গেছে, কক্সবাজার শহরের ৮ নম্বর ওয়ার্ড বৈদ্যঘোনা বিবি হাজেরা জামে মসজিদের পাশে প্রায় দেড়শ ফুট উঁচু একটি বিশাল পাহাড় রয়েছে। এই পাহাড়ের উপরে দীর্ঘদিন ধরে পাহাড় কেটে ভবন নির্মাণ করছে একব্যক্তি। চারপাশে লক ডাউনের নামে ব্যারিকেড দিয়ে দিনরাত পাহাড় কাটা ও অবৈধ দালান নির্মাণ করে যাচ্ছে। যার কারণে আশপাশের বসতবাড়ি গুলো ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। যেকোনো সময় ধসের আশঙ্কাও দেখা দিয়েছে।

সদর সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার মুক্তার বলেন, তথ্য ও সংবাদের সূত্র ধরে রবিবার (১২ এপ্রিল) বিকাল ৫টার দিকে সেই পাহাড়ে অভিযান চালানো হয়েছে। অভিযানে ব্যারিকেড ভেঙে উঁচু পাহাড়ে উঠে হাতেনাতে তিনজনকে আটক করা হয়েছে। এর মধ্যে দুইজন শ্রমিক ও একজন মালিক। মানবিক বিবেচনায় দুই শ্রমিককে মুসলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়েছে এবং মালিককে দুই মাসের কারাদণ্ড প্রদান করা হয়। এছাড়া পাহাড় কেটে তৈরি করা দালানটি ভাঙার নির্দেশ দেয়া হয়েছে পরিবেশ অধিদপ্তরকে। একই সাথে পরিবেশ আইনে মামলা দায়ের করা হবে পাহাড় কর্তনকারীদের বিরুদ্ধে।

শাহরিয়ার মুক্তার বলেন, করোনার এই মহামারিতে লক ডাউনের নামে ব্যারিকেড দিয়ে সেখানে পাহাড় কাটা হচ্ছিল। একই সাথে দালান তৈরির কাজও চলছে। নিয়মিত এসব অভিযান অব্যাহত থাকবে।

 

 

 

 

পূর্বকোণ/আরপি-আরাফাত

শেয়ার করুন
The Post Viewed By: 222 People

সম্পর্কিত পোস্ট