চট্টগ্রাম শনিবার, ০৬ জুন, ২০২০

সন্দ্বীপে পণ্যবাহী বোটে জ্বর-শ্বাসকষ্ট নিয়ে একজনের মৃত্যু

১১ এপ্রিল, ২০২০ | ১১:৪৮ পূর্বাহ্ণ

সন্দ্বীপ সংবাদদাতা

সন্দ্বীপে পণ্যবাহী বোটে জ্বর-শ্বাসকষ্ট নিয়ে একজনের মৃত্যু

খুলনা থেকে সন্দ্বীপের উদ্দেশ্যে ছেড়ে আসা পণ্যবাহী কার্গো বোটে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে এক স্টাফের মৃত্যু হয়েছে।

মৃত ব্যাক্তির নাম মো. দিদার (৪৫)। সে মালবাহী কার্গো বোট কর্ণফুলীর স্টাফ। ১৫ দিন আগে এম.ভি কর্ণফুলী ৮ জন মাঝিমাল্লা নিয়ে সন্দ্বীপ বাংলাবাজার ঘাট ছেড়ে দক্ষিণ চট্টগ্রামের বাশখালীর বাকখালী ঘাটে আসে। ঘাট থেকে লবণ বোঝায় করে নদী পথে খুলনার শিরোমণি আসে। লবন খালাস করে গত বৃহস্পতিবার দুপুরে সন্দ্বীপের উদ্দেশ্যে ছেড়ে আসে। গতকাল শুক্রবার রাতে নদীপথে দিদারের মৃত্যু হয়। শনিবার সকালে জোয়ারের অপেক্ষায় ভাষাণচরের কূলে অবস্থান করে।

বোটের সারেং বিকাশ দাশ জানান, এক সপ্তাহ আগে খুলনায় দিদারের গায়ে জ্বর আসে। সেখানে ঔষধ নিয়ে সুস্থ হয়ে উঠে। গতকাল শুক্রবার হঠাৎ করে তার শ্বাসকষ্ট দেখা দেয়। সে আমাদের বলে আগে থেকে তার শ্বাসকষ্ট ছিল। তখন দ্রুত বোট চালিয়ে কূলে আসার চেষ্টা করি। রাত দুইটার পর থেকে শ্বাসকষ্ট বেড়ে যায়। রাত আড়াইটায় সে মারা যায়। বোটের স্টাফের মৃত্যুর সংবাদ পেয়ে সারিকাইত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বোটটিকে কূল থেকে দূরে অবস্থান করতে নির্দেশ দিয়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা, পুলিশের ওসি ও উপজেলা ভাইস চেয়ারম্যানকে বিষয়টি জানায়। পরে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার নির্দেশে বোটটি লাশসহ চট্টগ্রাম জেলা রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা সংস্থার (আইইবিসিআর) নিকট পাঠানো হয়।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা.ফজলুল করিম জানান, বোটের স্টাফের মৃত্যুর আগে জ্বর এবং শ্বাসকষ্ট ছিল। এগুলো করোনার উপসর্গ। বিষয়টি চট্টগ্রাম জেলা সিভিল সার্জনের সাথে আলোচনা করে সুবিধার জন্য লাশসহ বোটটি চট্টগ্রাম পাঠিয়েছি। সেখানে লাশের নমুনা পরীক্ষা করা হবে এবং অন্যদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হবে।

উল্লেখ্য, গতকাল শুক্রবার আরেকটি কার্গো বোট একই স্থান থেকে ৯ জন মাঝিমাল্লাসহ ছেড়ে আসে। বর্তমানে তারা সবাই এলাকায় অবস্থান করছে। খুলনা এবং নারায়ণগঞ্জে সন্দ্বীপের আরো ৬ টি কার্গো বোট রয়েছে। বোটগুলো এই সপ্তাহে সন্দ্বীপ আসবে।বোটের এসব মাঝিমাল্লা নিয়ে এলাকায় ভীতি ও উত্তেজনার সৃষ্টি হয়েছে। কার্গো বোটগুলো কূলের অদূরে রেখে ১৪ দিনের কোয়ারান্টাইন নিশ্চিত করতে সচেতন এলাকাবাসীর দাবী তুলেছে।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 210 People

সম্পর্কিত পোস্ট