চট্টগ্রাম বুধবার, ২৭ মে, ২০২০

দাম কমেছে সবজি ডিম ও মুরগির

১১ এপ্রিল, ২০২০ | ২:৫৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

দাম কমেছে সবজি ডিম ও মুরগির

করোনাভাইরাস আতঙ্কে নগরীর বাজারগুলো এখন প্রায় ক্রেতা শূন্য। আগের মত দোকানে ক্রেতার ভীড় কম। তবে পর্যাপ্ত সবজি এখন নগরীর বাজারগুলোতে রয়েছে। গতকাল শুক্রবার নগরীর কর্ণফুলী কমপ্লেক্স ঘুরে দেখা যায় সবজির বাজারের চেয়ে মাছের বাজারে ক্রেতাদের উপস্থিতি বেশ লক্ষণীয় ছিল। দাম কমেছে প্রায় সব সবজি, পেয়াঁজ, ডিম ও মুরগির। তবে অপরিবর্তিত রয়েছে মাছের দাম। কর্ণফুলীতে এক ডজন ডিম বিক্রি হচ্ছে ৯০ টাকায়। যা এক সপ্তাহ আগেও বিক্রি হয়েছে ১১০ টাকায়। বাজারে সব রকম মাছ দেখা না গেলেও বেশ কিছু সামুদ্রিক মাছ দেখা যায়। গত সপ্তাহের মতই অপরিবর্তিত রয়েছে প্রায় সব মাছের দাম। তবে শবে বরাত উপলক্ষে বাজারে মাছ ও মাংসের চাহিদা বেশি ছিল।
গতকাল রুই মাছ ১৮০ থেকে ২শ’ টাকা, কাতাল ২শ’ থেকে ২২০ টাকা, পাঙ্গাস ১২০ টাকা, লইট্যা ১২০ টাকা, পাবদা সাড়ে ৪শ’ টাকা, শিং ৪শ’, গলদা চিংড়ি সাড়ে ৬শ’ টাকা, পুকুরের চিংড়ি ৫শ’ টাকা, তেলাপিয়া ১২০ টাকা, মলা ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে সবজির দাম কমলেও কিছু নতুন সবজির দাম এখনো কমেনি। নতুন সবজির মধ্যে কাঁকরোল ৯০ থেকে ১শ’ টাকায় বিক্রি হচ্ছে। লতি ৫০ থেকে ৬০ টাকা, ঢেঁড়শ ৫০ টাকা, পটল ৬০ টাকা, করলা ৫০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, ঝিঙ্গা ৫০ টাকা ও কাঁচামরিচ ৫০ টাকায় বিক্রি হচ্ছে। অপরিবর্তিত রয়েছে টমেটো, শিম, আলু, বাঁধাকপি, বেগুন, লাউ, কুমড়ো, গাজর ও শসা। প্রতিকেজি পাকা টমেটো বিক্রি হচ্ছে ২০ টাকায়। বেগুন ২৫ টাকা, শিম ২৫ টাকা, বাঁধাকপি ও ফুলকপি ১৫ থেকে ২০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া শসা ১৫ টাকা, লাউ ১৫ টাকা, কুমড়ো ১৫ টাকা, জালি কুমড়ো ৩০ টাকা ও গাজর ২০ টাকায় বিক্রি হচ্ছে।
দাম কমেছে ব্রয়লার মুরগির। ব্রয়লার মুরগি প্রতিকেজি ১১৫ টাকায় বিক্রি হয়েছে। পাকিস্তানি লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২২০ টাকা ও কমেছে দেশি মুরগির দামও। দেশি মুরগি ৩শ’ থেকে সাড়ে ৩শ’ টাকায় বিক্রি হচ্ছে।
দাম কমেছে পেঁয়াজের। তবে বেড়েছে আদার দাম। খাতুনগঞ্জে পাইকারি দামে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকায়। ভারতীয় পেঁয়াজ ৩০ থেকে ৪০ টাকা, মিয়ানমারের পেঁয়াজ ৩৮ টাকা, দেশি পেঁয়াজের মধ্যে পাবনার হালি পেঁয়াজ এবং মেহেরপুরে বড় পেঁয়াজ সর্বোচ্চ ৩৫ টাকায় বিক্রি হয়েছে। কিন্তু খুচরা বাজারে ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি পেঁয়াজ ৫০ থেকে ৬০ টাকায় ও আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। এছাড়া আদা ১১০ থেকে ১৫০ টাকা বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ১শ’ টাকায়।

The Post Viewed By: 60 People

সম্পর্কিত পোস্ট