চট্টগ্রাম মঙ্গলবার, ২৬ মে, ২০২০

সর্বশেষ:

হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের মনিটরিংয়ে সিএমপি'র মোবাইল এপ

৯ এপ্রিল, ২০২০ | ৮:৪৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের মনিটরিংয়ে সিএমপি’র মোবাইল এপ

করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার রোধে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি এবং তার সংস্পর্শে থাকা ব্যক্তি ও বিদেশ হতে আগত ব্যক্তিদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিতকরণের কার্যক্রম মনিটরিং করার জন্য INOVACE TECHNOLOGIES এর সহায়তায় “নিরাপদ-Stay Home, Stay Safe” নামের একটি মোবাইল এপ চালু করল চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

আজ দুপুর (৯ এপ্রিল) দুপুর ২টায় নগরীর দামপাড়ার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সদর দপ্তরের কনফারেন্স হলে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান এপটির উদ্বোধন করেন।

এপটি জিও ফেন্সিং টেকনোলজির মাধ্যমে হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের অবস্থান নিশ্চিত করবে। এটি ব্যবহারের মাধ্যমে হোম কোয়ারেন্টাইনে থাকা কোন ব্যক্তি নির্দিষ্ট স্থানের বাহিরে যাওয়ার চেষ্টা করলে ওই ব্যক্তিকে নোটিফিকেশনের মাধ্যমে সতর্ক করবে এবং ওয়েবভিত্তিক এডমিন প্যানেলের মাধ্যমে থানার মনিটরিং ইউনিটকে তাৎক্ষনিক তথ্য প্রদান করবে। এর ফলে হোম কোয়ারেন্টাইন মনিটরিং কার্যক্রম তাৎক্ষণিক কার্যকর হবে। এতে সময় সাশ্রয়ী হবে। এই এপ ব্যবহারের ফলে পুলিশ সদস্যদের সংস্পর্শজনিত কারণে করোনাভাইরাস আক্রান্ত হওয়ার স্বাস্থ্য ঝুঁকিও হ্রাস করবে।

এপটি প্রাথমিকভাবে চট্টগ্রাম মহানগরীর ১৬টি থানায় এটির কার্যক্রম শুরু হবে। পর্যায়ক্রমে সারা দেশে এই এপ এবং ওয়েব বেইজড সিস্টেম (থানা ভিত্তিক মনিটরিং কার্যক্রম) এর কার্যক্রম বিস্তৃত করা হবে। এই এপের মাধ্যমে বর্তমানে হোম কোয়ারেন্টাইনে থাকা ৪১ জন ব্যক্তিকে মনিটরিং করা হচ্ছে।

মোবাইল এপটি উদ্বোধনকালে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) শ্যামল কুমার নাথ, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) এস. এম. মোস্তাক আহমেদ খানসহ বিভিন্ন বিভাগের উপ-পুলিশ কমিশনারগণ ও INOVACE TECHNOLOGIES এর কর্মকর্তাবৃন্দ।

এপের নাম : নিরাপদ – Stay Home, Stay Safe
গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড লিংক:
https://play.google.com/store/apps/details?id=com.inovacetech.nirapod_staysafe
Short link : https://bit.ly/3b38Pmd

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 228 People

সম্পর্কিত পোস্ট