চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

১১১ বছরের মধ্যে প্রথমবারের মতো স্হগিত হল জব্বারের বলী খেলা

৫ এপ্রিল, ২০২০ | ৭:৪৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

১১১ বছরের মধ্যে প্রথমবারের মতো স্হগিত হল জব্বারের বলী খেলা

শতবছরের বেশি পুরনো চট্টগ্রামের ঐতিহ্যবাহী আব্দুল জব্বারের বলী খেলা ও বৈশাখী মেলা করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবার হচ্ছে না। আজ রবিবার (৫ এপ্রিল) আয়োজক কমিটির সভাপতি জহরলাল হাজারী সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান।

তিনি জানান, ‘বাঙালীর একমাত্র অসাম্প্রদায়িক উৎসব নববর্ষের অনুষ্ঠান করোনা পরিস্থিতির কারণে স্থগিত রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তাই আমরাও চট্টগ্রামের ঐতিহাসিক এ আয়োজন সেই সিদ্ধান্তের সাথে একমত পোষণ করে স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি।’

জহরলাল জানান, ‘এই আয়োজন এর আগে কখনওই বন্ধ হয়নি। দুঃখজনকভাবে দেশীয় পরিস্থিতি বিবেচনায় এবছর আয়োজন স্থগিত করতে হচ্ছে।’

জানা যায়, ১৯০৯ সালে স্থানীয় আব্দুল জব্বার সওদাগর ব্রিটিশ বিরোধী আন্দোলনে দেশের যুব সমাজকে সংগঠিত করতে কুস্তি প্রতিযোগিতার আয়োজন করেন নগরীর লালদিঘী মাঠে। পরে যা পরিচিত হয় আব্দুল জব্বারের বলী খেলা নামে ।

লালদিঘীর ময়দানে অনুষ্ঠিত হয় এই খেলা বাংলা পঞ্জিকা অনুসারে বৈশাখ মাসের ১২ তারিখে। খেলার আগের দিন থেকে শুরু করে পরদিন পর্যন্ত তিন ধরে বসে বৈশাখী মেলা। তবে বাতিল হওয়া এই আয়োজনের ১১১তম আসর হওয়ার কথা ছিল এবার।

 

 

 

 

 

পূর্বকোণ-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 289 People

সম্পর্কিত পোস্ট