চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

তিন চিকিৎসকসহ ২৩ জন হোম কোয়ারেন্টিনে

খেসারত দিচ্ছেন স্বাস্থ্যকর্মীরা

আক্রান্ত ব্যক্তির তথ্য গোপন

নিজস্ব প্রতিবেদক

৫ এপ্রিল, ২০২০ | ৩:০১ পূর্বাহ্ণ

  • আক্রান্ত বৃদ্ধের পরিবারের আরও চার সদস্যের নমুনা সংগ্রহ, আজ ফলাফল
  • আক্রান্ত ব্যক্তি আগের চেয়ে সুস্থ, আইইডিসিআর’র প্রতিনিধি দল আজ চট্টগ্রাম আসতে পারেন

নগরীর দামপাড়া এলাকার বাসিন্দা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনায় তিন চিকিৎসকসহ ২৩ জনকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এদের মধ্যে আক্রান্ত ওই ব্যক্তির চিকিৎসা প্রদান করা এক মেডিসিন বিশেষজ্ঞও রয়েছেন। বাকিরা বেসরকারি ন্যাশনাল হাসপাতালের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্য বিভাগ থেকে বলা হচ্ছে, আক্রান্ত ব্যক্তি তথ্য গোপন রাখায় এর খেসারত দিতে হচ্ছে এসব স্বাস্থ্য কর্মীদের।
চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি পূর্বকোণকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আক্রান্ত ওই ব্যক্তি ন্যাশনাল হাসপাতালে আউটডোরসহ দু’দিন ভর্তি ছিলেন। সেখানে যারা তার চিকিৎসা প্রদান করেছেন তাদের হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। এরমধ্যে তিনজন চিকিৎসক, তিনজন নার্স ও আয়া-ওয়ার্ডবয়সহ সংশ্লিষ্ট ২৩ জন রয়েছেন’।
পরিবারের ৪ সদস্যের নমুনা সংগ্রহ : আক্রান্ত হওয়া ওই বৃদ্ধের পরিবারের আরও চার সদস্যের নমুনা সংগ্রহ করা হয়েছে। গতকাল (শনিবার) চট্টগ্রামের ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি) হাসপাতালের একটি টিম তাদের নমনুা সংগ্রহ করেন। এরমধ্যে আক্রান্ত হওয়া ওই ব্যক্তির স্ত্রী, এক ছেলে, এক মেয়ে ও ভাতিজা রয়েছেন। তবে ওমরা ফেরত তার কন্যা ও কন্যার স্বামী-শাশুড়ির ১৪ দিন পূর্ণ হওয়ায় তাদের নমুনা সংগ্রহ করা হয়নি।
জানতে চাইলে সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি পূর্বকোণকে বলেন, ‘ওমরা করে আসা ব্যক্তিদের ১৪ দিন পূর্ণ হয়েছে। তারা এ পরীক্ষার ক্রাইটেরিয়ার মধ্যে এখন আর পড়েন না। তাই তাদের নমুনা সংগ্রহের প্রয়োজন নেই। তবুও যদি করতে হয়, পরবর্তীতে তাদেরও নমুনা সংগ্রহ করা হবে। শুধু তারাই নয়, আক্রান্ত রোগীর সংস্পর্শে যারা ছিলেন-প্রত্যেকের নমুনা সংগ্রহ করা হবে। ইতোমধ্যে এসব বিষয়ে তথ্য সংগ্রহে আমাদের একটি টিম কাজ করে যাচ্ছেন’।
এদিকে, নমুনা সংগ্রহ করা ওই চারজনের রিপোর্ট এখন পর্যন্ত পাওয়া যায়নি। তাদের রিপোর্ট আজ (রবিবার) পাওয়া যাবে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। তিনি বলেন, ‘তাদের নমুনা সংগ্রহের পর বিআইটিআইডি ল্যাবে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। তবে এখন পর্যন্ত তাদের রিপোর্ট পাওয়া যায়নি। আজ রবিবার এসব রিপোর্ট আসবে’।
সুস্থ আছেন আক্রান্ত ব্যক্তি : আক্রান্ত হওয়া ওই ব্যক্তি আগের চেয়ে সুস্থ রয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা। চট্টগ্রাম জেনারেল হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে তিনি চিকিৎসাধীন রয়েছেন। তার চিকিৎসায় হাসপাতালের চিকিৎসকসহ এক দল স্বাস্থ্যকর্মী নিয়োজিত রয়েছেন। হাসপাতালে ভর্তি হওয়ার আগে ওই ব্যক্তির শারীরিক নানা সমস্যা থাকলেও বর্তমানে তিনি আগের চেয়ে সুস্থ রয়েছেন।
বিষয়টি নিশ্চিত করে স্বাস্থ্য দপ্তর চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর পূর্বকোণকে বলেন, ‘আজ (শনিবার) আক্রান্ত হওয়া ওই ব্যক্তির খোঁজ খবর নেওয়া হয়েছে। তিনি বর্তমানে পূর্বের চেয়ে সুস্থ রয়েছেন। আগে হাঁটা-চলা করতে পারতেন না। তবে শনিবার দুপুরের পর তিনি হাঁটা চলাও করতে পারছেন। এছাড়া তার চিকিৎসার বিষয়ে সার্বক্ষণিক একটি টিম নজরে রেখেছেন। আশাকরি তিনি সুস্থ হয়ে ওঠবেন।’
আইইডিসিআর থেকে আসবে প্রতিনিধি দল : আক্রান্ত ব্যক্তি এবং তার সংস্পর্শে থাকা ও আক্রান্ত হওয়ার কারণসহ নানান বিষয়ে জানতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংক্রামক ব্যাধি গবেষণা ও রোগ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এর একটি টিম চট্টগ্রামে আসবেন। স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, ওই টিম সারা দেশে আক্রান্ত হওয়া ব্যক্তিদের চিকিৎসাসহ নানান বিষয়ে খোঁজ খবর নিয়ে থাকেন। আজ (রবিবার) টিমটি চট্টগ্রামে আসতে পারেন বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।
স্বাস্থ্য দপ্তর চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর এ প্রসঙ্গে পূর্বকোণকে বলেন, ‘আইইডিসিআর’র সংশ্লিষ্ট টিমের সাথে যোগাযোগ হয়েছে। তারা অন্য একটি রোগীর বিষয়ে কাজ করছেন। সেটি সম্পূর্ণ হলে রবিবার (আজ) বিকেল নাগাদ চট্টগ্রামে পৌঁছাবেন। টিমটির সাথে সার্বক্ষণিক যোগাযোগ করা হচ্ছে। তারা খুব দ্রুত সময়ে চট্টগ্রামে আসবেন বলে আমাদের জানিয়েছেন বলেও উল্লেখ করেন তিনি’।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট