চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

উপকূলে ভেসে আসছে মৃত ডলফিন

কক্সবাজার সংবাদদাতা

৪ এপ্রিল, ২০২০ | ১০:৫৬ অপরাহ্ণ

পর্যটকশূণ্য কক্সবাজার সমুদ্র সৈকতে খেলা করা ডলফিনগুলো জেলেদের হাতে মারা যাচ্ছে। জেলেদের জালে আটকে মারা যাওয়া বা আঘাতপ্রাপ্ত ডলফিনগুলো ভেসে আসছে কক্সবাজারের বিভিন্ন উপকূলে। গত দুই দিনে টেকনাফ উপকূলে ভেসে এসেছে দুইটি বিশাল আকৃতির ডলফিন। অথচ কয়েকদিন আগেও কক্সবাজার সমুদ্র সৈকতে বিরল ডলফিন দল বেঁধে খেলা করতে দেখা গেছে। কিন্তু জেলেদের উৎপাতে কদিন ধরে এই ডলফিন দেখা যাচ্ছিলো না।
স্থানীয়রা জানিয়েছেন, ডলফিন খাবার সংগ্রহের জন্য মাছের পালের পেছনে থাকে। জেলেরাও বিষয়টা জানে। মাছ ধরার জন্য জেলেরা সাগরের ডলফিনের চারপাশে জাল দিয়ে ঘিরে ফেলে। এ সময় জেলেদের জালে আটকা পড়ে ডলফিনগুলো মারা যাচ্ছে।
আজ শনিবার (৪ এপ্রিল) বিকেলে কক্সবাজারের টেকনাফের শাপলাপুর সৈকতেও একটি বড় মৃত ডলফিন ভেসে আসে। ডলফিনটির শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে বলে স্থানীয়রা জানিয়েছে। কক্সবাজার সমুদ্র সৈকতে বিভিন্ন পয়েন্টে ২৩ মার্চ (সোমবার) সকাল থেকে এক দল ডলফিন খেলা করতে করতে দেখা যাচ্ছিলো। ১০ থেকে ১২টি ডলফিনের এই দলটি সকাল ৯টা থেকে সাগরে নীল জলে লাফিয়ে লাফিয়ে খেলছিলো। সমুদ্র সৈকতের একদম কাছেই ডলফিনগুলোকে খেলতে দেখা গেছে। সমুদ্র পাড় থেকে ডলফিনের খেলা করার দৃশ্য পরিষ্কার দেখা যাচ্ছিলো বলেও জানান তারা।
পূর্বকোণ/আরাফাত-আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট