চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মাতামুহুরী রিজার্ভে অভিযান, দেড় লাখ ঘনফুট পাথর জব্দ

লামা সংবাদদাতা

৩ এপ্রিল, ২০২০ | ৪:৫৯ অপরাহ্ণ

বান্দরবানের আলীকদম উপজেলার মাতামুহুরী রির্জাভে বিভিন্ন স্থানে অবৈধ ভাবে পাথর উত্তোলনকারীদের বিরুদ্ধে বান্দরবান পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হয়েছে।

বুধবার ও বৃহস্পতিবার (১ ও ২ এপ্রিল) দুই দিনব্যাপী বান্দরবানের আলীকদম উপজেলার রিজার্ভের দুর্গমের বিভিন্ন স্থানে অবৈধভাবে পাথর উত্তোলনকারীদের বিরুদ্ধে এই ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়।

উপজেলার দুর্গম পাইনছড়ার আগা, বুচি খাল, ছোট বেতি, বড় বেতি নামক স্থানে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হয়। এসময় অভিযানের ১ লক্ষ ৫০ হাজার অধিক ঘনফুট পাথর জব্দ, একটি পাথর কাটার মেশিন নষ্ট এবং একটি মেশিনসহ পাথর ভাঙার বিভিন্ন যন্ত্রপাতি জব্দ করে আলীকদম থানার হেফাজতে দেয় পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত।

অভিযানে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের বান্দরবান কার্যালয়ে সিনিয়র কেমিস্ট এ.কে.এম. ছামিউল আলম কুরসি। এসময় জুনিয়র কেমিস্ট আবদুছ ছালাম, আলীকদমের ফরেস্টার মিনার চৌধুরীসহ লামা বন বিভাগ ও আলীকদম থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

পরিবেশ অধিদপ্তরের বান্দরবান কার্যালয়ে জুনিয়র কেমিস্ট আবদুছ ছালাম বলেন, অভিযানের পর মামলা করার প্রস্তুতি চলছে, শীঘ্রই আমরা পরিবেশ আইনে মামলা দায়ের করব।

সিনিয়র কেমিস্ট এ.কে.এম. ছামিউল আলম কুরসি বলেন, অবৈধভাবে পাথর উত্তোলনের ফলে প্রাকৃতিক পরিবেশ নষ্ট হয়ে যাচ্ছে এবং প্রাকৃতিক ঝিড়ি মরে যাচ্ছে। ফলে পাহাড়ে পানির উৎস কমে যাচ্ছে। অবৈধ পাথর উত্তোলনকারী এবং এদের সাথে জড়িত সবার বিরুদ্ধে আমরা আইনগত ব্যবস্থা গ্রহণ করব।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট