চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

করোনা শনাক্ত করতে যেসব পরীক্ষা করাবেন
করোনা শনাক্ত করতে যেসব পরীক্ষা করাবেন

বৃহস্পতিবার থেকে কক্সবাজারে শুরু হচ্ছে করোনাভাইরাসের পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক

১ এপ্রিল, ২০২০ | ১০:৪৬ অপরাহ্ণ

কক্সবাজারে আগামীকাল বৃহস্পতিবার (২ এপ্রিল) থেকে করোনাভাইরাস শনাক্তের টেস্ট শুরু হচ্ছে। কক্সবাজার সরকারি মেডিকেল কলেজে স্থাপিত ল্যাবে প্রথম পর্যায়ে সীমিত আকারে পরীক্ষা চালানো হবে। তবে এখানে প্রতিদিন ৯৬ জনের করোনা টেস্ট করা সম্ভব হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

মেডিকেল কলেজের অধ্যক্ষ অনুপম বড়ুয়া বলেন, কোনো মানুষের করোনাভাইরাসের লক্ষণ দেখা দিলে তাঁর দেহের রক্ত ও স্যাম্পল পরীক্ষা করা হবে এই ল্যাবে। এক্ষেত্রে জেলা করোনাভাইরাস নিয়ন্ত্রণ কমিটির অনুমোদন লাগবে। কমিটির সভাপতি জেলা প্রশাসক ও সদস্যসচিব সিভিল সার্জন। কেউ এই ল্যাবে সরাসরি এসে করোনাভাইরাসের পরীক্ষা করতে পারবেন না। ঢাকার আইইডিসিআরের মাধ্যমে প্রতিদিনের ভাইরাস টেস্ট রিপোর্ট প্রকাশ করা হবে।

কলেজ অধ্যক্ষ বলেন, ল্যাবে করোনা পরীক্ষার প্রয়োজনীয় কিট ইতিমধ্যে পাওয়া গেছে। এর আগে ঢাকার আইইডিসিআরের মেডিকেল টেকনোলজিস্টরা এই ল্যাবে কর্মরত টেকনোলজিস্টদের হাতে-কলমে প্রশিক্ষণ দিয়ে গেছেন বলেও জানান তিনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় সারা দেশে স্থাপিত হয়েছে ১৭টি ল্যাব। যার মধ্যে কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবটি অন্যতম। ইতিমধ্যে কক্সবাজারের রামু ও চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা আক্রান্ত রোগীদের জন্য ১শ’ শয্যার পৃথক দুটি আইসোলেশন ইউনিট স্থাপন করা হয়েছে।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট