চট্টগ্রাম রবিবার, ৩১ মে, ২০২০

রোহিঙ্গা ক্যাম্পে আগুন, ক্ষতি অর্ধশত কোটি টাকা

১ এপ্রিল, ২০২০ | ৯:৩৬ অপরাহ্ণ

উখিয়া সংবাদদাতা

রোহিঙ্গা ক্যাম্পে আগুন, ক্ষতি অর্ধশত কোটি টাকা

কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকান্ডের এ ঘটনায় অর্ধ্বশত কোটি টাকারও বেশী ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। ক্যাম্প ইনচার্জ (উপ-সচিব) সাব্বির ইকবাল জানান, আজ বুধবার (১ এপ্রিল) দুপুর ১টার দিকে ২২ নম্বর ক্যাম্পের একটি সোলার প্যানেলের ব্যাটারি থেকে আগুনের সূত্রপাত হয়।
তিনি বলেন, ভরদুপুরে অত্যাধিক তাপমাত্রায় আগুনের সুত্রপাত হওয়ায় আগুনের লেলিহান শিখা মুহুর্তের মধ্যে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। পাশ্ববর্তী চাকমাপল্লীতে আগুন ছড়িয়ে পড়ে স্থানীয় চাকমাদের পাঁচটি ঘরও ভস্মীভূত হয়। প্রথমে রোহিঙ্গা ক্যাম্পে থাকা অগ্নিনির্বাপন সামগ্রী দিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার প্রাণান্ত চেষ্টা করা হয়। প্রায় দু’ঘন্টা পর একইসাথে টেকনাফ ও উখিয়া থেকে ফয়ার সার্ভিসের দুইটি ইউনিট এসে যৌথভাবে চেষ্টা করে বিকেল সাড়ে ৪টার দিকে আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনে। অগ্নিকাণ্ডে অর্ধশত কোটি টাকার বেশি ক্ষয়ক্ষতি হয়েছে বলেও ধারণা করেন তিনি।
ভস্মীভূত প্রতিষ্ঠানের মধ্যে চারটি রোহিঙ্গা শেড পুরোপুরি, ১১টি রোহিঙ্গা শেড আংশিক পুড়ে যায়। আইপিআর ফ্যাসিলিটিজ পুড়ে যায় দুটি, কোডেক, মুক্তি ও ব্র্যাকের দুটি করে মোট ছয়টি লার্নিং সেন্টার, হোস্টের তিনটি বাড়ি ও দুটি দোকান, রোহিঙ্গাদের তিনটি দোকান, দুটি গরুর গোয়ালঘরসহ আরো একটি স্থাপনা সম্পূর্ণ পুড়ে যায়। এছাড়া আগুন লাগার পর হুড়োহুড়িতে শিশু ও মহিলাসহ ছয়জন আহত হয়েছে বলে জানা গেছে।
উখিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার নিহাদ আদনান তাইয়ান ও টেকনাফের ইউএনও মো. সাইফুল ইসলাম অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারকে এক হাজার টাকা করে সহায়তা দেয়া হয়েছে। এছাড়া অগ্নিকাণ্ডে শেডবিহীন হয়ে পড়া রোহিঙ্গা শরনার্থীদের মধ্যে কিছু শরণার্থীকে অন্যত্র থাকার ব্যবস্থা এবং কিছু শরণার্থীকে ত্রিপল দিয়ে সাময়িকভাবে থাকার ব্যবস্থা করা হয়েছে বলে জানা গেছে। ।
শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (জ্যেষ্ঠ যুগ্মসচিব) মো. মাহবুব আলম তালুকদার অগ্নিকাণ্ডের ক্ষয়ক্ষতি দেখতে বৃহস্পতিবার (২ এপ্রিল) ২২ নম্বর রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প পরিদর্শনে যাবেন বলে আরআরআরসি অফিস সূত্রে জানা গেছে। অগ্নিকাণ্ডের প্রাথমিক বিবরণ ইতিমধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে বলে আরআরআরসি অফিসের মুখপাত্র ও অতিরিক্ত আরআরআরসি (উপ-সচিব) মোহাম্মদ সামছুদ্দৌজা জানিয়েছেন।
পূর্বকোণ/কায়সার-আরপি

The Post Viewed By: 79 People

সম্পর্কিত পোস্ট