চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বৃত্ত এঁকেও দূরত্ব বজায় রাখা যাচ্ছে না মিরসরাই হাট বাজারে

মিরসরাই সংবাদদাতা

১ এপ্রিল, ২০২০ | ৩:১০ অপরাহ্ণ

চট্টগ্রামের মিরসরাইয়ে করোনা মোকাবেলায় সামাজিক দূরত্ব বজায় রাখা যাচ্ছে না কিছুতেই। স্থানীয় প্রশাসন, সেনাবাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনীর নিরলস প্রচেষ্টাও ব্যর্থ হচ্ছে। দিন যত যাচ্ছে তত জমজমাট হয়ে উঠছে এখানকার হাটবাজার ও গ্রামের দোকানপাট। বিশেষ করে স্থানীয় মাছ বাজারগুলোতে কোন নিয়মেই মানা হচ্ছে না।

আজ বুধবার (১ এপ্রিল) সকাল ১১টার নাগাদ উপজেলার মিঠাছরা বাজারে গিয়ে দেখা যায় এখানকার মাছ বাজারে ক্রেতা সাধারণ এক জনের সাথে একজন গা ঘেঁষে মাছ দরদাম ও কেনার চেষ্টা করছে। অবশ্য এখানকার কাঁচা বাজার ও ওষুধের দোকানগুলোতে ভিড় কম। বিশেষ করে স্থানীয় ফর্মেসীগুলোতে প্রশাসনের দেয়া বৃত্ত মেনেই ক্রেতারা ওষুধ কিনছেন। দেখা গেছে অনেকে দীর্ঘ সময় দাঁড়িয়েও নিয়ম ভাংছেন না।

বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার করেরহাট বাজারে গিয়ে দেখা যায়, এখানকার ছোট ছোট চা দোকনগুলোতে আগের মত ভীড়। অনেকে অযথা এখানে আড্ডায় মেতে আছেন। ন্যূনতম স্বাস্থ্যবিধিও মানা হচ্ছে না এসব স্থানে। বাজারে ওষুধ কিনতে আসা ছমির উদ্দিন পূর্বকোণকে জানান, ওষুধের দোকানগুলোতে তেমন ভীড় নেই তবুও বৃত্ত মেনেই সবাই ওষুধ কিনছে। তবে মাছ বাজার ও মুদি মালের দোকানে এসব কিছুই মানা হচ্ছে না। কিছু কিছু চায়ের দোকানও খোলা রয়েছে। উপজেলার বেশ কয়েকটি গ্রাম ও হাট বাজার ঘুরে দেখা গেছে অনেক স্থানে এখনো ছোট ছোট চায়ের দোকানগুলো খোলা রাখা হয়েছে। নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রির দোহাই দিয়ে এসব দোকান খোলা রাখছে এবং গোপনে চা বিক্রি করছে। এসব বিষয় নিয়ে কথা হয় মিরসরাই উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. মিজানুর রহমানের সাথে। তিনি বলেন, ‘কোভিড-১৯ প্রতিরোধের যে কয়েকটি ধাপ রয়েছে তার মধ্যে অন্যতম ধাপ হলো সামাজিক দূরত্ব বজায় রাখা। এটি নিশ্চিত করা গেলে ৬০ ভাগেরও বেশি প্রতিরোধ করা সম্ভব। তাই সামাজিক দূরত্ব এবং ঘন ঘন হাত দোয়ার বিকল্প নেই। এটি কউিনিটি ট্রান্সমিশন হলে মহা বিপর্যয় নেমে আসবে।

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট