চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

করোনাভাইরাস : কেইপিজেডে এক সপ্তাহের ছুটি ঘোষণা

২৮ মার্চ, ২০২০ | ৮:১২ অপরাহ্ণ

আনোয়ারা সংবাদদাতা

করোনাভাইরাস : কেইপিজেডে এক সপ্তাহের ছুটি ঘোষণা

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে সতর্কতা ও শ্রমিক-কর্মকর্তাদের সুরক্ষা কথা বিবেচনায় আজ শনিবার (২৮ মার্চ) বিকেল থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করেছে কোরিয়ান এক্সপোর্ট প্রসেসিং জোন (কেইপিজেড) কর্তৃপক্ষ।

সরকারের ১০দিনের সাধারণ ছুটির পরও কারখানা বন্ধের ব্যাপারে সুস্পষ্ট কোনো ঘোষণা না আসায় বিশ্বের বৃহত্তম জুতা কারখানা কেএসআইসহ এখানকার ২১ কারখানার ২৫ হাজার শ্রমিক-কর্মকর্তা চরম দুশ্চিন্তায় ছিলেন। আনোয়ারা-কর্ণফুলী ছাড়াও পটিয়া, বাঁশখালী, চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগাড়াসহ চট্টগ্রামের বিভিন্ন উপজেলা থেকে শ্রমিকেরা এসে এখানকার ২১টি কারখানায় কাজ করে আসছে।

কেইপিজেড সূত্রে জানা যায়, কোরিয়ান ইপিজেডে চার ইউনিটের ২১টি কারখানায় বিদেশিসহ কাজ করেন ২৫ হাজার শ্রমিক-কর্মকতা-কর্মচারী। এখানকার কর্ণফুলী সুজ ইন্ডাস্ট্রিজ (কেএসআই) বিশ্বের বৃহত্তম সু কারখানা হিসেবে পরিচিতি পেয়েছে। শুধুমাত্র এই একটি কারখানায় আট ভবনে ১০ লাখ বর্গফুট আয়তনের ফ্লোরে ৭২ লাইনে কাজ করেছেন ১২ হাজার শ্রমিক। অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে সেলাই থেকে ফিনিশিং পর্যন্ত জুতা তৈরির সব কাজ হয় একসঙ্গে। জনপ্রিয় ব্র্যান্ড এডিডাস, ডেকাথলন, পুমা, পাটাগোনিয়া, ইউনিকলোর জুতাও তৈরি হয় এখানে।

কেইপিজেডের এজিএম মুশফিকুর রহমান বলেন, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী রবিবার থেকে ৪ এপ্রিল পর্যন্ত কারখানার সকল বিভাগ বন্ধ থাকবে। শ্রমিক কর্মচারীদের নিরাপত্তা ও সুরক্ষায় কেইপিজেড কর্তৃপক্ষ সবসময় সচেষ্ট বলেও জানান তিনি।

 

 

 

পূর্বকোণ/আনোয়ারা-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 229 People

সম্পর্কিত পোস্ট