চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

জটিলতায় থমকে আছে আইসিইউ বেড স্থাপন
জটিলতায় থমকে আছে আইসিইউ বেড স্থাপন

২৮ মার্চ, ২০২০ | ৬:১১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

আইসিইউ’র ব্যবস্থা হচ্ছে করোনা রোগীদের

চট্টগ্রামে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় পূর্ব থেকে শয্যাসহ হাসপাতাল নির্ধারিত থাকলেও মুমূর্ষু রোগীর জন্য ছিলনা কোন আইসিইউ’র ব্যবস্থা। স্বাস্থ্য বিভাগ এ বিষয়ে জটিলতায় দিন কাটালেও এবার সেই দুশ্চিন্তা দূর হতে চলেছে। ইতোমধ্যে করোনা আক্রান্ত মুমূর্ষু রোগীদের চিকিৎসার জন্য নতুন করে আইসিইউ স্থাপনের সিদ্ধান্ত এসেছে স্বাস্থ্য অধিদপ্তর থেকে।

এর বাইরে নগরীর একটি বেসরকারি হাসপাতালে মুমূর্ষু রোগীদের আইসিইউ সেবা দিতে প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য দপ্তর। তবে প্রয়োজন হলে নগরীতে থাকা অন্য বেসরকারি হাসপাতালগুলোতেও আইসিইউ সেবা ব্যবহার করা হবে বলে জানান স্বাস্থ্য দপ্তর চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর।

স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা যায়, চট্টগ্রামে সরকারি হাসপাতালগুলোর মধ্যে শুধুমাত্র চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে আইসিইউ’র সুবিধা রয়েছে। অন্য কোথাও এ সুবিধা নেই। তবে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসায় হাসপাতালটি প্রস্তুত রাখা হলেও এ সিদ্ধান্ত থেকে সরে আসতে হয় স্বাস্থ্য সংশ্লিষ্টদের। পরবর্তীতে চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, রেলওয়ে বক্ষব্যাধি ও ফৌজদারহাট বিআইটিআইডি হাসপাতালে পৃথকভাবে ইউনিট খোলা হয়। কিন্তু এ তিন হাসপাতালের কোনটিতে নেই আইসিইউ’র কোন সুবিধা। এতে করে বিপাকে পড়তে হয় স্বাস্থ্য বিভাগকে। এরমধ্যে গত সপ্তাহে চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য দপ্তর থেকে জরুরি ভিত্তিতে আইসিইউ স্থাপনের জন্য একটি চিঠি ইস্যু করা হয়। যার প্রেক্ষিতে গত বুধবার ৫ শয্যার আইসিইউ বসানোর অনুমতি দেয় স্বাস্থ্য দপ্তর।

শেয়ার করুন
The Post Viewed By: 145 People

সম্পর্কিত পোস্ট