চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৯ জুলাই, ২০২০

সর্বশেষ:

করোনা প্রতিরোধে ক্রেতাদের ‘বৃত্তবন্দি’

২৬ মার্চ, ২০২০ | ৯:০৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনা প্রতিরোধে ক্রেতাদের ‘বৃত্তবন্দি’

করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে জরুরি পণ্যের দোকানের সামনে বৃত্ত এঁকে দেয়া হচ্ছে চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে। স্থানীয় প্রশাসন চট্টগ্রামের জেলা মো. ইলিয়াস হোসেনের নির্দেশে নগরী ও সব উপজেলায় এই কার্যক্রম শুরুর প্রস্তুতি নিয়েছে। আজ বৃহস্পতিবার (২৬ মার্চ) প্রথম দিন রাউজান, পটিয়া ও সাতকানিয়া উপজেলার কয়েকশ দোকানের সামনে এমন বৃত্ত আঁকা হয়।

রাউজানের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জোনায়েদ কবীর সোহাগ বলেন, ‘এটি একটি প্রতীকী বিষয়। মানুষের মধ্যে সামাজিক দূরত্বের বিষয়ে সচেতনতা তৈরি করতে এটা করা হয়েছে। মানুষ যেন নিরাপদ দূরত্বে থেকে জরুরি পণ্য কিনতে পারে, একজন যেন আরেকজনের সংস্পর্শে আসতে না পারে, সেটা নিশ্চিত করার জন্য জেলা প্রশাসন উদ্যোগ নিয়েছে। আমরা সেটার বাস্তবায়ন শুরু করেছি। নিরাপদ সামাজিক দূরত্বের আদেশ অমান্য করলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার ঘোষণাও দেন ইউএনও।

একইভাবে পটিয়া সদরের উপজেলা পরিষদ চত্বর, পোস্ট অফিস এলাকা, বাসস্টেশন, বৈলতলীর রোড়, শহীদ ছবুর রোডের বিভিন্ন সড়কে প্রায় শ’খানেক ওষুধ ও মুদি দোকানের সামনে লাল রঙ দিয়ে বৃত্ত আঁকা হয়েছে। পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারহানা জাহান উপমা জানান, প্রতিটি বৃত্তের মধ্যে তিন ফুট দূরত্ব রাখা হয়েছে। পুরো উপজেলায় পুলিশ ও সেনাসদস্যদের মাধ্যমে মানুষের মধ্যে সামাজিক দূরত্ব নিশ্চিতের পাশাপাশি বৃত্ত আঁকার কাজেও তাদের সহায়তা নেওয়া হচ্ছে।

এছাড়াও চট্টগ্রামের সাতকানিয়া পৌরসভা, কেরাণীহাট এলাকায় ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের দোকানের সামনে বৃত্ত আঁকা হয়েছে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে। চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম বলেন, ‘ডিসি স্যার নগরী ও চট্টগ্রামের সব উপজেলায় দোকানের সামনে বৃত্ত আঁকার কাজ শুরুর নির্দেশ দিয়েছেন। আগামীকাল (শুক্রবার) আমরা মহানগরীতে জরুরি পণ্যের দোকানগুলোর সামনে বৃত্তাকার স্থান চিহ্নিত করার কাজ শুরু করবো। তাহলে দোকানের সামনে অযথা ভিড় হবে না।

চট্টগ্রামের মতো চাঁদপুর জেলা প্রশাসনের পক্ষ থেকেও করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বৃত্ত এঁকে দেয়া হয়েছে। দুপুরে চাঁদপুর ডায়াবেটিস হাসপাতালের ফার্মেসির সামনে তিন ফুট দূরত্ব রেখে বৃত্ত এঁকে নমুনা দেখিয়ে দেয়া হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবদুল্লাহ আল মাহমুদ জামান জানান, এটি শুধু ওষুধ ফার্মেসির জন্য নয়, কাঁচামাল, মুদিদোকন প্রভৃতি নিত্যপ্রয়োজনীয় দ্রব্য কেনাকাটার ক্ষেত্রেও সবাইকে এ নিয়ম মেনে চলতে হবে।

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 145 People

সম্পর্কিত পোস্ট