চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

হটস্পটে পরিণত চট্টগ্রাম: করোনার চিকিৎসা সরঞ্জামের সংকট
হটস্পটে পরিণত চট্টগ্রাম: করোনার চিকিৎসা সরঞ্জামের সংকট

২৬ মার্চ, ২০২০ | ১:৪৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনা: আজানের আগে সচেতনতামূলক বক্তব্যের নির্দেশ

বিশ্বব্যাপী মহামারীতে রূপ নেয়া করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বাংলাদেশেও। এখন পর্যন্ত মারা গেছেন পাঁচজন। তাই এ ভাইরাস সম্পর্কে জনগণকে সচেতন করতে চট্টগ্রাম নগরীর সব মসজিদের মাইকে পাঁচ ওয়াক্ত নামাজের আজানের আগে সচেতনতামূলক বক্তব্যের নির্দেশ দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। বুধবার (২৫ মার্চ) নগরীর ১৬টি থানার ভারপ্রাপ্ত কর্মকতাকে (ওসি) এ বিষয়ে নির্দেশনা পাঠানো হয়।

সূত্র জানায়, গতকাল (২৫ মার্চ) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান চট্টগ্রাম মহানগর এলাকার সব মসজিদে প্রতি ওয়াক্ত নামাজের আজানের আগে করোনাভাইরাস প্রতিরোধের লক্ষ্যে জনগণকে সচেতন করার জন্য সচেতনতামূলক বক্তব্য প্রচার করার নির্দেশনা দেন। এদিকে সরকারঘোষিত ১০ দিনের ছুটিতে গতকাল বুধবার সকাল থেকে মাঠ পর্যায়ে কাজ শুরু করেছে বাংলাদেশ সেনাবাহিনী। চট্টগ্রাম নগরীর বিভিন্ন প্রধান সড়কে টহল দিচ্ছে পুলিশ ও সেনাবাহিনীর যৌথ দল। জেলা প্রশাসনকে সঙ্গে নিয়ে চট্টগ্রামে কাজ করছে সেনাবাহিনীর ১৭ টিম।

প্রসঙ্গত, করোনাভাইরাসে সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত ও আরব আমিরাত আজানের বাণী বদলে দিয়েছে। আজানে যুক্ত করা এই নতুন বার্তায় লোকজনকে বাড়িতে থেকে নামাজ পড়ার জন্য আহবান জানানো হচ্ছে। ইসলাম ধর্মের রীতিতে মসজিদে এসে নামাজ পড়ার আহবান জানিয়ে যে আজান দেয়া হয় তার বাণীতে একটি বাক্য হচ্ছে ‘হাইয়া আলা আল-সালাহ’ – যার অর্থ নামাজ পড়তে আসুন। নতুন আজানে শোনা যাচ্ছে মুয়াজ্জিন বলছেন, ‘আল-সালাতু ফি বুয়ুতিকুম’ – অর্থাৎ বাড়িতে থেকে (অথবা আপনি যেখানে আছেন সেখানে থেকেই) নামাজ পড়ুন। মুয়াজ্জিনকে এ বাক্যটি দু’বার বলতেও শোনা যায়।

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন
The Post Viewed By: 169 People

সম্পর্কিত পোস্ট