চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইন চালু চট্টগ্রামে পাঁচ স্থানে

নিজস্ব প্রতিবেদক

২৪ মার্চ, ২০২০ | ৭:২৬ অপরাহ্ণ

চট্টগ্রামের বিদেশ ফেরতদের মধ্যে যারা হোম কোয়ারেনটাইন আইন মানছেন না তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হবে। যদি করোনা রোগী শনাক্ত হয় তাহলে তাদের পুরো পরিবারকে প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে পাঠানো হবে। যার প্রেক্ষিতে চট্টগ্রামের পাঁচ স্থানে প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইন চালু হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক ইলিয়াস হোসেন।

সেগুলো হচ্ছে— নগরীর সিআরবিতে রেলওয়ে হাসপাতাল, হালিশহরে পিএইচ আমিন একাডেমি, নগরীর বহদ্দারহাটে সিডিএ গার্লস স্কুল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শেখ ফজিলাতুন্নেছা হল এবং পটিয়া উপজেলায় মোজাফফরাবাদ স্কুল।

আর শনাক্ত রোগী আইসোলেশনের জন্য দুইটি হাসপাতালে ২৫০ শয্যা প্রস্তুত করা হয়েছে। জেনারেল হাসপাতালে ১৫০ ও ফৌজদারহাটে বিআইটিআইডিতে ১০০ শয্যা আইসোলেশনে রাখার জন্য প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক। এছাড়া চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল এবং চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ‘ফ্লু কর্নার’ চালু করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

জেলা প্রশাসক বলেন, ‘সুসংবাদ হচ্ছে— চট্টগ্রামে এখন পর্যন্ত আইসোলেশনে পাঠানোর মতো কাউকে পাওয়া যায়নি। চট্টগ্রাম জেলায় গত তিন দিন ধরে কোনো প্রবাসী প্রবেশ করেননি। যে ৯৭৩ জনকে হোম কোয়ারেনটাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছিল, তারাই আছেন। এটাও একটা সুসংবাদ।’

উপজেলা পর্যায়ে কেউ সংক্রমণ অনুভব করলে তাকে উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে যাওয়ার পরামর্শ দিয়ে জেলা প্রশাসক বলেন, উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে ডাক্তার যদি মনে করেন যে তাকে আইসোলেশনে পাঠাতে হবে, তখন আমাদের এম্বুলেন্স গিয়ে তাকে নিয়ে আসবে। আমাদের ১০টি এম্বুলেন্স রেডি আছে। তবে এটা পুরোটাই স্বাস্থ্য বিভাগের দায়িত্ব।

জেলা প্রশাসক জানিয়েছেন, করোনায় আক্রান্তদের চিকিৎসা দেওয়ার ক্ষেত্রে ঝুঁকি এড়াতে চট্টগ্রাম জেনারেল হাসপাতাল ও ফৌজদারহাটের বিআইটিআইডিতে ডাক্তারদের জন্য পারসোনাল প্রটেকশন ইক্যুইপমেন্ট (পিপিই) পাঠানো হয়েছে। আরও পিপিই স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আসবে। এছাড়া দুয়েকদিনের মধ্যে করোনা শনাক্তকরণ কিটও আসবে বলে তিনি জানিয়েছেন।

 

 

 

 

পূর্বকোণ-আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট